আজ বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আজ রোহিঙ্গা ইস্যুতে সমঝোতা হলে কাল এমওইউ সই'       শ্রীপুর উপজেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেপ্তার ২        শার্শায় সাড়ে ৩৩ লাখ হুণ্ডির টাকাসহ ৪ পাচারকারী আটক       এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি       নওগাঁয় চাকুরি জাতীয়করণের দাবিতে ইউসিসিএ কর্মচারীদের মানববন্ধন       আজ জহির রায়হানের ‘হারানো অধ্যায়’       কুষ্টিয়ার খোকসায় গৃহবধূকে কুপিয়েছে সাবেক স্বামী      
মীরসরাইয়ে আমনের বাম্পার ফলন
Published : Wednesday, 15 November, 2017 at 6:35 PM, Count : 27
মীরসরাইয়ে আমনের বাম্পার ফলন মীরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা : মীরসরাই উপজেলার কৃষকের মাঠে মাঠে এখন সোনালী ধান। যে দিকে চোখ যায় শুধু ধান আর ধান। মীরসরাই উপজেলায় অধিকাংশ গ্রামের মাঠে মাঠে কাচা আধাপাকা ধান। আর মাত্র কয়েক দিন। শুরু হবে ধান কাটায়। ঘরে ঘরে দেখা দিবে নবান্ন উৎসব ও আনন্দ। এবার ধানের ফলন ও আশানুরুপ। কৃষকদের মতে সময়ে সময়ে বৃষ্টিপাত হওয়ায়  রোপা আমন ফলন খুব ভাল হয়েছে। গত কয়েক বছরের তুলনায় এবার বাম্পার ফলন হয়েছে। এ অঞ্চলের কৃষকেরা আশা করছেন এবার আমন ধান ঘরে তুলবেন। গেল মৌসুমের বোর ধান না পাওয়ার বেদনার শান্তনা খুজে পাবেন এবার রোপা আমন ঘরে তুলে। কৃষকরা ধান ঘরে তোলার অপেক্ষায় দিন গুনছেন। ইতোমধ্যে ধান মাড়াই ও শুকানোর খলা প্রস্তুত করেছেন। এবার রোপা আমন ধান ফলানোর শুরুতেই চাষাবাদ নিয়ে দেখা দেয় বিপত্তি। শুরু হয় অবিরাম বৃষ্টিপাত। দেখা দেয় বন্যা। পিছিয়ে যায় ধান রোপন। রোপনের পরও বার বার বন্যায় আঘাত করেছে। রুপনের পর তলিয়েছে ধানের ছাড়া। তারপর ও কৃষকরা পিছু ছাড়েননি। অনেক চেষ্টা ও ধৈর্য্য ধারণ করে এবার রোপা আমন ধান ফলিয়েছেন। অনেক অনিশ্চয়তার পর মীরসরাইয়ের কৃষকরা রোপা আমন ধান ঘরে তোলার স্বপ্ন দেখছেন। এ উপজেলার কৃষকরা গেল বোর ফসল হারিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৩ লক্ষাধিক কৃষক পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। সব নিয়ে গেছে ঢলের পানিতে। কৃষকরা হয়েছে স্বর্বসান্ত। তবুও মৌসুম চলে অসায় ধারকর্জ করে আবার চাষাবাদ করে বেঁচে থাকার স্বপ্ন দেখা শুরু করেন কৃষকরা। মীরসরাই উপজেলার আমবাড়িয়া গ্রামের কৃষক আব্দুর রহমান বলেন, এবার রোপা আসন ধান ফলনের কোন নিশ্চয়তা ছিল না, করণ বার বার বন্যায় আঘাত করেছে। তাতে মনে হয়েছিল বোর গেছে এবার আমনও যাবে। শেষ পর্যন্ত রক্ষা হয়েছে। বার বার বৃষ্টি হওয়ায় ধানের ফসল খুব ভাল হয়েছে। একই উপজেলার ওয়াহেদপুর গ্রামের সবুজ মিয়া জানান, এবার রোপা আমন ধানের খুব ভাল ফলন হয়েছে। মীরসরাই উপজেলার কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ বলেন, এবার বেশী বৃষ্টিপাত হওয়ায় কৃষকদের জন্য আশির্বাদ হয়েছে। সময়ে সময়ে বৃষ্টিপাত হওয়ায় এবার ধানের ফলনও আশানুরুপ হয়েছে। গত কয়েক বছরের তুলনায় এবার রোপা আমন ফলন ভাল হয়েছে। গত বোর মৌসুমে মীরসরাইয়ের কৃষকরা ক্ষতিগ্রস্থ হলেও এবার রোপা আমন ফলন ভাল হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা যাচ্ছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি