আজ বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আজ রোহিঙ্গা ইস্যুতে সমঝোতা হলে কাল এমওইউ সই'       শ্রীপুর উপজেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেপ্তার ২        শার্শায় সাড়ে ৩৩ লাখ হুণ্ডির টাকাসহ ৪ পাচারকারী আটক       এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি       নওগাঁয় চাকুরি জাতীয়করণের দাবিতে ইউসিসিএ কর্মচারীদের মানববন্ধন       আজ জহির রায়হানের ‘হারানো অধ্যায়’       কুষ্টিয়ার খোকসায় গৃহবধূকে কুপিয়েছে সাবেক স্বামী      
শেখ হাসিনার নামে হচ্ছে সেনানিবাস
একনেকে ১০ প্রকল্পের অনুমোদন
Published : Wednesday, 15 November, 2017 at 8:23 PM, Count : 24
অর্থনৈতিক রিপোর্টার : দেশের দক্ষিণাঞ্চলে নতুন একটি সেনানিবাসসহ মোট ১০ প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। যার নামকরণ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ    হাসিনার নামে। পায়রা নদী-সংলগ্ন এলাকা লেবুখালিতে এই সেনানিবাস স্থাপন করা হবে। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় বরিশালে শেখ হাসিনা সেনানিবাস স্থাপনের অনুমোদন দেওয়া হয়।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, অনুমোদিত ১০ প্রকল্পে ব্যয় হবে ৩ হাজার ৩৩৩ কোটি ৬৬ লাখ টাকা। যার মধ্যে সরকারি ৩ হাজার ৩১৮ কোটি ৩৯ লাখ টাকা। তিনি জানান, ১ হাজার ৬৯৯ কোটি টাকা ব্যয় হবে সেনানিবাসটি স্থাপনে। আগামী ২০২১ সালের জুনে শেষ হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০১৪ সালের ২৫ জুন এটি স্থাপনে অনুমোদন দেন। এখন ৯৬৫ একর জমি অধিগ্রহণ করতে হবে। তবে এখানে চর বলে তেমন কোনো জনবসতি নেই। তাই কোনো ক্ষতিপূরণের প্রয়োজন হবে না। বর্তমানে দেশে বাংলাদেশ সেনাবাহিনীর ৯টি ডিভিশনে ৩০টি সেনানিবাস রয়েছে।
জানা গেছে, মোংলা বন্দরের আউট বারে সাড়ে ৮ মিটারের বেশি জাহাজ প্রবেশ করতে পারছে না। তাই বঙ্গোপসাগর থেকে মোংলা বন্দরের প্রবেশ মুখের গভীরতা বাড়াতে ড্রেজিং করা হবে। এতে ব্যয় হবে ৭১২ কোটি ৫০ লাখ টাকা।
এদিকে ভারতের বহরমপুর থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুত আমদানির জন্য দ্বিতীয় ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। যাতে ব্যয় হবে ১৮৯ কোটি ৩১ লাখ টাকা। সরকারের নিজস্ব টাকায় এটি করা হবে। প্রথমটিতে এডিবি ঋণ দিয়েছিল। কিন্তু এবার বিদেশি সহাযতা পাওয়া যায়নি।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি