আজ শনিবার, ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রাষ্ট্রদ্রোহের মামলা শাসকগোষ্ঠীর দমননীতির বহিঃপ্রকাশ       পঞ্চগড়ে বিজয় বাইসাইকেল র‌্যালি       একদিনে ২৯ জঙ্গিকে ফাঁসি দিল ইরাক       শনিবার স্মৃতিসৌধে যাবেন খালেদা জিয়া        উ.কোরিয়ার মোকাবেলায় একসঙ্গে কাজ করবে মার্কিন-রাশিয়া       ঠাকুরগাঁও টিকিট কাটাকে কেন্দ্র করে কর্তৃপক্ষের হামলায় আহত ৫       নওগাঁয় ওভারব্রিজে ধাক্কা লেগে ট্রেনের ১যাত্রীর মৃত্যু      
নাটকীয়তা শেষে কলকাতা টেস্ট ড্র
Published : Tuesday, 21 November, 2017 at 8:41 PM, Count : 23
স্পোর্টস ডেস্ক : কলকাতা টেস্টের রঙ বদলাল বারবার। আবারও আগুন ঝরালেন সুরাঙ্গা লাকমল। বিরাট কোহলি জবাব দিলেন দুর্দান্ত সেঞ্চুরিতে। গড়লেন রেকর্ড। ভারতীয় পেসারদের জাদুকরী বোলিংয়ে হারের শঙ্কায় কাঁপল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত আলোকস্বল্পতায় উদ্ধার লঙ্কানরা। উত্তেজনার পরশ বুলিয়ে ড্র হয়েছে ভারত-শ্রীলঙ্কার কলকাতা টেস্ট।
কলকাতা টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে বেশ বিপাকে পড়ে গিয়েছিল ভারত। সেই দলটিই শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় দ্বিতীয় ইনিংসে। একপর্যায়ে লঙ্কানদের বিপক্ষে জয়ের স্বপ্নও জাগিয়ে তোলে টিম ইন্ডিয়া। তবে আলোস্বল্পতার কারণে শেষ পর্যন্ত ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় বিরাট কোহলির দলকে। দ্বিতীয় ইনিংসে দুই ঘন্টার ব্যবধানে ৭ উইকেট হারিয়ে ফেলা শ্রীলঙ্কা তাই স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারে। কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথম ইনিংসে মাত্র ১৭২ রানে গুটিয়ে যায় ভারত। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে গুটিয়ে যাওয়ার আগে ২৯৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বিরাট কোহলির অপরাজিত সেঞ্চুরির সুবাদে ৮ উইকেট হারিয়ে ৩৫২ রান তোলে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে লঙ্কানদের সামনে ২৩১ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। গতকাল টেস্টের পঞ্চম ও শেষ দিন দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৫.২ ওভারে ৭৫ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসা শ্রীলঙ্কা ক্রিকেট দলকে চোখ রাঙানি দিচ্ছিল হার। তবে ২৬তম ওভার চলাকালীন আলোস্বল্পতার কারণে ম্যাচ অফিসিয়ালরা খেলার ইতি টানেন। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার হয়ে নিরোশান দিকভেলা ২৭, দিনেশ চান্দিমাল ২০ ও অ্যাঞ্জেলো ম্যাথুজ করেন ১২ রান। ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার সর্বোচ্চ চারটি উইকেট নেন। দুই ইনিংসে ৮ উইকেট নিয়ে ম্যাচসেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন ভুবি। এছাড়া মোহাম্মদ শামি দুটি ও উমেশ যাদব নেন একটি উইকেট।
দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কাকে শুরু থেকেই কোণঠাসা করে ফেলেন ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি ও উমেশ যাদব। এই তিনজনের বোলিং তোপে পড়ে মাত্র ২২ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে লঙ্কানরা। একে একে ফিরে যান সামারাবিক্রম, দিমুথ করুনারতেœ, লাহিরু থিরিমার্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজ। পঞ্চম উইকেটে দিনেশ চান্দিমাল ও নিরোশান দিকভেলা প্রতিরোধ গড়ে তোলে শ্রীলঙ্কা শিবিরকে বিপদমুক্ত করার চেষ্টা চালান। তবে ৬৯ থেকে ৭১- এই ২ রানের ব্যবধানে চান্দিমাল, দিকভেলা ও দিলরুয়ান পেরেরাকে আউট করে ভারতের জয়ের স্বপ্ন জাগিয়ে তোলেন ভুবনেশ্বর ও শামি। আলোস্বল্পতায় সেই স্বপ্নের সমাধি ঘটলেও নিজেদের পেস আক্রমণ নিয়ে গর্ব করতেই পারে ভারত। কারণ দ্বিতীয় ইনিংসে ১১ ওভারে ৮ মেডেন নিয়ে ৮ রানে ৪ উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার। প্রথম ইনিংসেও চারটি উইকেট নিয়ে ম্যাচ সেরা এই পেসারই।
সংক্ষিপ্ত স্কোর : ভারত  : ১৭২ ও ৩৫২/৮ (ডি.) (আগের দিন ১৭১/১) (রাহুল ৭৯, ধাওয়ান ৯৪, পুজারা ২২, কোহলি ১০৪*, রাহানে ০, জাদেজা ৯, অশ্বিন ৭, ঋদ্ধিমান ৫, ভুবনেশ্বর ৮, শামি ১২*, লাকমল ৩/৯৩, গামাগে ১/৯৭, শানাকা ৩/৭৬, দিলরুয়ান ১/৪৯, হেরাথ ০/২৯)।
শ্রীলঙ্কা : ২৯৪ (লক্ষ্য ২৩১) ৭৫/৭ (সামারাবিক্রমা ০, করুনারতেœ ১, থিরিমান্নে ৭, ম্যাথিউস ১২, চান্দিমাল ২০, ডিকভেলা ২৭, শানাকা ৬*, দিলরুয়ান ০, হেরাথ ০*; ভুবনেশ্বর ৪/৮, শামি ২/৩৪, উমেশ ১/২৫, জাদেজা ০/৭)।
ফলাফল : ম্যাচ ড্র
ম্যান অব দা ম্যাচ: ভুবনেশ্বর কুমার।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি