আজ বৃহস্পতিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৪ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বীর সন্তানদের শ্রদ্ধায় প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ       মীরসরাইয়ের উপকূলে আগত অতিথি পাখির নিরাপত্তা জরুরী       হাইড্রোলিক হর্ন উৎপাদন বন্ধের নির্দেশ       বিদেশি লিগের ছাড়পত্র পেলেন না 'কাটার মাস্টার'       সু চির খেতাব প্রত্যাহার করল ডাবলিন সিটি কাউন্সিল       শাকিবের পরেই মোশাররফ করিম       আপন জুয়েলার্সের তিন মালিকের তিন মামলায় জামিন      
কমলগঞ্জে কৃষিজমিতে নির্মিত ইটভাটার কার্যক্রম বন্ধ
Published : Thursday, 7 December, 2017 at 7:03 PM, Count : 25
কমলগঞ্জে কৃষিজমিতে নির্মিত ইটভাটার কার্যক্রম বন্ধকমলগঞ্জ (মৌলভীবাজার) সংবাদদাতা : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজারের উত্তর অংশে ফসলি ক্ষেতে অবৈধভাবে ইটভাটা নির্মাণের কার্যক্রম বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। কৃষিজমির উপর বা এর আশপাশে ইটভাটা স্থাপন আইনে নিষিদ্ধ থাকলেও কোনরূপ অনুমতি ছাড়াই ফসলি জমির মাঝখানে নির্দ্বিধায় ইটভাটা নির্মাণ কার্যক্রম শুরু হয়।
শুক্রবার (১ ডিসেম্বর) বেলা সাড়ে ১০ টায় সরেজমিনে কৃষিজমির উপর ইটভাটা স্থাপনে কোনরূপ অনুমতি না থাকায় এই কার্যক্রম বন্ধ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
সরেজমিনে দেখা যায়, উপজেলার মুন্সীবাজারের উত্তর অংশে মৌলভীবাজার সড়কের পাশে ফসলি জমির চারপাশে সোনালী ধানে মাঠ ভরপুর। সেই ফসলি মাঠের মাঝেই কিছু অংশে নির্মিত হচ্ছে ইটভাটা। দীর্ঘদিন ধরে ইটভাটার কার্যক্রম শেষে পাকা চিমনি স্থাপনের কার্যক্রমও প্রায় শেষ পর্যায়ে। পরিবেশ অধিদপ্তর সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনরূপ অনুমতি ছাড়াই নির্দ্বিধায় প্রশাসনের নাকের ডগায় ব্যক্তি উদ্যোগে ইটভাটার কাজ চলছে। নিজের জমি ও লাভজনক ব্যবসা থাকায় বাণিজ্যিক উদ্দেশ্যে অবকাঠামো স্থাপনের কার্যক্রম জোরালো ভাবে শুরু হয়। পরিবেশ অধিদপ্তরে আবেদন করেই দুই ফসলি জমির উপর ইটভাটার কার্যক্রম শুরু হয়। এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, স্থানীয় এক প্রভাবশালী কৃষিজমির উপর ইটভাটা স্থাপন কার্যক্রম শুরু করেছেন। এরফলে পরিবেশ বিনষ্ট হবে এবং ইটভাটার ধোঁয়ায় আশপাশ এলাকার জমির ফসল উৎপাদনে ক্ষতিগ্রস্ত করবে। দুই ফসলি এই জমিতে ইটভাটা স্থাপনে কয়েক একর আবাদি জমি বিনষ্ট হবে এবং আশপাশ এলাকার কৃষিজমির উর্বর মাটি ভাটায় পুড়ানো হবে। তাছাড়া প্রচুর পরিমাণে কৃষিজমি ও আশপাশে ঘরবাড়ি রয়েছে। যেখানে ইটভাটা স্থাপনের ফলে দীর্ঘস্থায়ী প্রভাব পড়বে। এ ব্যাপারে ইটভাটার মালিক শিপার আহমেদ বলেন, আমার ইটভাটা বন্ধ করার এখতিয়ার ইউএনও সাহেবের নেই। আমি আবেদন করেছি এবং ইটভাটার প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের পর সেটি দেখেই পরিবেশ অধিদপ্তর অনুমতি দেবে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, এক সংবাদ সরেজমিনে এসে ইটভাটা নির্মাণকারী মালিককে পাওয়া যায়নি। তবে কোন ধরণের অনুমতি ছাড়াই একটি আবেদন করে কৃষিজমির উপর ইটভাটা নির্মাণে শ্রমিকদের কাজ বন্ধ করে দিতে বলা হয়েছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি