আজ বৃহস্পতিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৪ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : মীরসরাইয়ের উপকূলে আগত অতিথি পাখির নিরাপত্তা জরুরী       হাইড্রোলিক হর্ন উৎপাদন বন্ধের নির্দেশ       বিদেশি লিগের ছাড়পত্র পেলেন না 'কাটার মাস্টার'       সু চির খেতাব প্রত্যাহার করল ডাবলিন সিটি কাউন্সিল       শাকিবের পরেই মোশাররফ করিম       আপন জুয়েলার্সের তিন মালিকের তিন মামলায় জামিন       আজ বার্ষিক সংবাদ সম্মেলন করবেন পুতিন      
দেড় লাখ টন চাল ও ৫০ হাজার টন গম আমদানির প্রস্তাব অনুমোদন
Published : Thursday, 7 December, 2017 at 8:49 PM, Count : 18
স্টাফ রিপোর্টার : ভারত থেকে আরও দেড় লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় কমিটির সভায় চাল আমদানির এই প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ ছাড়াও আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ভারত থেকে জিটুজি পদ্ধতিতে প্রতি মেট্রিক টন ৪৪০ মার্কিন ডলারে দেড় লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব ক্রয় কমিটি অনুমোদন দিয়েছে। দেড় লাখ টন চাল আমদানিতে বাংলাদেশি টাকায় মোট খরচ হবে ৫৪৭ কোটি ৮০ লাখ টাকা।
খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, ভারতের সরকারি প্রতিষ্ঠান নাফিড লিমিটেড এবং বাংলাদেশের জিটুজি পদ্ধতিতে (সরকারিভাবে) ক্রয় বিষয়ক কমিটির মধ্যে চাল নিয়ে সমঝোতার ভিত্তিতে প্রতি টন চালের দাম ৪৪০ ডলার নির্ধারণ করা হয়। সমঝোতা অনুযায়ী, ঋণপত্র খোলার ৬০ দিনের মধ্যে সব চাল সরবরাহ করবে ভারত। ঋণপত্র পাওয়ার ৩০ দিনের মধ্যে পাঠাবে ১৫ হাজার টন চালের প্রথম চালান। চুক্তি অনুযায়ী, ভারতকে ২০১৭ সালে উৎপাদিত চাল সরবরাহ করতে হবে। আর এই চালে ৫ শতাংশ ভাঙা দানাসহ অন্যান্য প্যারামিটারে বাংলাদেশ কোনো ছাড় না দেয়ায় চালের দাম একটু বেশিই পড়ছে বলে একজন কর্মকর্তা জানান। চালের সরকারি মজুদ তলানিতে নেমে যাওয়া চলতি অর্থবছরে ১৫ লাখ মেট্রিক টন চাল এবং পাঁচ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিক দরপত্র আহ্বান ছাড়াও কয়েকটি দেশ থেকে সরকারিভাবে ধাপে ধাপে এই আমদানির প্রস্তাব অনুমোদন দিচ্ছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর আগে গত ১৮ অক্টোবর ভারত থেকে ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন করে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ব্রিফিংয়ে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান আরো বলেন, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম কেনার প্রস্তাব ক্রয় কমিটি অনুমোদন দিয়েছে। তিনি বলেন, সর্বনিম্ন দরদাতা হিসেবে কোরিয়ার মেসার্স সিং সং ফুড করপোরেশন প্রতি টন ২৪৫ দশমিক ৩৫ মার্কিন ডলার ব্যয়ে মোট ১০১ কোটি ৮২ লাখ টাকায় এই গম সরবরাহ করবে। এর আগে গত ২৩ আগষ্ট দুইটি পৃথক প্রস্তাবের মাধ্যমে ১ লাখ টান গম আমদানির অনুমোদন দেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ওই দিন কমিটির সভায় একটি প্রস্তাবে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। প্রতি মেট্রিক টন ২৫১ মার্কিন ডলার হিসেবে এতে সরকারের মোট ব্যয় ধরা হয়েছিল ১০৪ কোটি টাকা। গত ২৩ আগষ্ট অন্য একটি প্রস্তাবের মাধ্যমে আরেকটি ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। প্রতি মেট্রিক টন ২৪৯ দশমিক ৩৮ মার্কিন ডলার হিসেবে এতে সরকারের মোট ব্যয় ধরা হয়েছিল ১০৩ কোটি ৪৯ লাখ ২৭ হাজার টাকা।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি