আজ শনিবার, ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রাষ্ট্রদ্রোহের মামলা শাসকগোষ্ঠীর দমননীতির বহিঃপ্রকাশ       পঞ্চগড়ে বিজয় বাইসাইকেল র‌্যালি       একদিনে ২৯ জঙ্গিকে ফাঁসি দিল ইরাক       শনিবার স্মৃতিসৌধে যাবেন খালেদা জিয়া        উ.কোরিয়ার মোকাবেলায় একসঙ্গে কাজ করবে মার্কিন-রাশিয়া       ঠাকুরগাঁও টিকিট কাটাকে কেন্দ্র করে কর্তৃপক্ষের হামলায় আহত ৫       নওগাঁয় ওভারব্রিজে ধাক্কা লেগে ট্রেনের ১যাত্রীর মৃত্যু      
দুই বাংলার মৈত্রী সুদৃঢ় করতে রবীন্দ্রনাথ-নজরুল অনন্য উদারহরণ : উপাচার্য নিমাই চন্দ্র সাহা
Published : Friday, 8 December, 2017 at 8:44 PM, Count : 33
স্টাফ রিপোর্টার : বাংলাদেশে সফররত ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নিমাই চন্দ্র সাহা বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর শুধু পশ্চিম বাংলার নন, তিনি পূর্ব-পশ্বিম দুই বাংলার কবি। আপাতদৃষ্টিতে কাঁটাতারের বেরিকেড দিয়ে দুই বাংলা ভাগ হতে পারে, কিন্তু রবীন্দ্রনাথ-নজরুলের আদর্শ-সাহিত্যকর্ম কখনো ভাগ হয়নি, কখনো হবেও না। বাংলাদেশ-ভারতের মধ্যকার সম্পর্কের মাত্রা অনন্য উচ্চতায় নিয়ে যেতে রবীন্দ্রনাথ-নজরুল অনন্য উদাহরণ। দুই বাংলার মৈত্রীকে সুদৃঢ় করতে এরা আজও আমাদের পথা দেখান।
গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে সার্ক কালচারাল সোসাইটি আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় এ কথা বলেন তিনি। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সার্ক কালচারাল সোসাইটির সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণ জাতীয় পার্টির সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা এমপি।
অধ্যাপক নিমাই চন্দ্র সাহা বলেন, শিলাইদহকে বাদ দিয়ে রবীন্দ্রনাথের অস্তিত্ব যেমন কল্পনা করা সম্ভব নয়, একইভাবে চুরুলিয়াকে ভুলে গিয়ে নজরুল চর্চাও অসম্ভব। তাই আমরা যে উত্তোরাধিকার বহন করছি তা সম্প্রীতির উত্তোরাধিকার। পশ্চিমবঙ্গের এই শিক্ষাবিদ মনে করেন, কাঁটাতারের বেরিকেড দিয়ে দু’দেশ আলাদা হতে পারে, কিন্তু দুই বাংলার সংস্কৃতি অভিন্ন, আমারা বাংলায় কথা বলি, বাংলা  আমার ভাষা এই ভাষার মর্যাদা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে দুই বাংলার কবি সাহিত্যিক, বুদ্দিজীবী, শিক্ষক সহ সকল শ্রেণিপেশার মানুষকে একযোগে কাজ করতে হবে। অধ্যাপক নিমাই আরও বলেন, দুই বাংলার মানুষে মানুষে বন্ধুত্ব সুদীর্ঘকালের। সীমান্তের কাঁটাতারের বেড়া দিয়ে কখনো এই সম্পর্ক আটকে রাখা যাবে না।
সংগঠনের কার্যকরী সভাপতি এটিম মমতাজুল করিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাংবাদিক সুজন দে’র পরিচালানায় সংর্বধনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: কফিল উদ্দিন, শ্রৗকৃঞ্চ সেবা সংঘের আহবায়ক নকুল চন্দ্র সাহা, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড, জামিনুর রহমান, ভোরের ডাকের সম্পাদক কে. এম বেলায়েত হোসেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোবিন্দ চন্দ্র সাধুগা, বাংলাদেশ মেয়র অ্যাসোসিয়েশনের  প্রতিষ্ঠাতা সভাপতি রমজান আলী প্রমুখ।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি