আজ মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : না.গঞ্জে আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত       স্বামী হত্যায় স্ত্রীসহ তিন জনের ফাঁসির রায়       গোপালগঞ্জে আরমানুলের তৈরি এয়ারপ্লেন আকাশে       ডিএনসিসি নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট, আদেশ কাল       সরকারের আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা       প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের       একনেকে ১৮৪৮৩ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্প অনুমোদন      
স্মার্টফোনের ব্যাটারি ১২ মিনিটে চার্জ হবে
Published : Friday, 8 December, 2017 at 11:49 AM, Count : 631
স্মার্টফোনের ব্যাটারি ১২ মিনিটে চার্জ হবেভোরের ডাক ডেস্ক : স্মার্টফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য এক বিশেষ ধরনের গ্রাফিন বল উদ্ভাবন করেছে স্যামসাং।

দক্ষিণ কোরিয়ার এই প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অভাবনীয় দ্রুততায় ব্যাটারি চার্জ দেওয়া সম্ভব হবে।

স্যামসাং অ্যাডভান্সড ইন্সটিটিউট অব টেকনোলজি এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। সেখানকার গবেষকরা জানিয়েছেন, গ্রাফিন বল সাধারণ লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষমতা ৪৫ শতাংশ বাড়িয়ে দেবে।

আর এর ফলে মাত্র ১২ মিনিটেই ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়া সম্ভব হবে। বর্তমানে একটি লিথিয়াম আয়ন ব্যাটারি চার্জ দেওয়ার জন্য মোটামুটি এক ঘণ্টা সময় প্রয়োজন হয়।

সাধারণত ফাস্ট চার্জিং প্রযুক্তির ক্ষেত্রে তাপমাত্রা একটি বড় বাধা। অল্প সময়ে চার্জ দেওয়ার জন্য বাড়তি ভোল্টেজ ব্যবহার করায় ব্যাটারির তাপমাত্রা বেড়ে যেতে পারে। কিন্তু এ প্রযুক্তির ক্ষেত্রে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় রাখা সম্ভব হবে বলে জানিয়েছেন গবেষকরা। এ কারণে লিথিয়াম আয়ন ব্যাটারি চালিত ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রেও এটি বড় ভূমিকা রাখতে সক্ষম হবে।

স্যামসাংয়ের এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে নেচার ম্যাগাজিনে। সেখানে বলা হয়েছে, সিলিকন ডাই অক্সাইড বা সিলিকা ব্যবহারের মাধ্যমে গ্রাফিনকে সংশ্লেষ করে ত্রিমাত্রিক পপকর্নের আকৃতি দেওয়া সম্ভব এবং এরই নাম দেওয়া হয়েছে ‘গ্রাফিন বল’। এরপর এই গ্রাফিন বল ব্যবহার করা হয়েছে ব্যাটারির অ্যানোড এবং ক্যাথোডের উপাদান হিসেবে।

ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রাফিন বলের প্যাটেন্ট অর্জন করেছে স্যামসাং।
তবে কবে নাগাদ এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে ব্যাটারি তৈরিতে ব্যবহার শুরু হবে, সে ব্যাপারে কিছু জানায়নি স্যামসাং।

উল্লেখ্য যে, লিথিয়াম আয়ন ব্যাটারির বাণিজ্যিক ব্যবহার শুরু হয়েছিল ১৯৯১ সালের দিকে। এরপর থেকে বিভিন্ন ইলেক্ট্রনিক ডিভাইসে ব্যবহারের জন্য শীর্ষে আছে এই ব্যাটারি। তবে এ দীর্ঘ সময় পর এখন লিথিয়াম আয়ন ব্যাটারির বিকল্প নিয়ে ভাবতে শুরু করেছেন গবেষকরা।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি