আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
গরম পানি এক মুহূর্তেই বরফ! (ভিডিও)
Published : Tuesday, 2 January, 2018 at 4:57 PM, Count : 271
গরম পানি এক মুহূর্তেই বরফ! (ভিডিও) ভোরের ডাক ডেস্ক : গত বৃহস্পতিবার মঙ্গলের গেইল ক্রেটারের তাপমাত্রা ছিল মাইনাস ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। অ্যান্টার্কটিকার আমুন্ডসেন-স্কট আবহাওয়া দপ্তরে পারদ ছিল ১ ডিগ্রিতে।

এটা অবশ্য কানাডাবাসীদের জন্যে এক ঐতিহাসিক অভিজ্ঞতা হয়ে থাকবে। তারা এবার দেখতে কানাডার শীতলতম শীতকাল। ১৯৯৩ এর পর এই প্রথমবারের মতো বেশ কিছু স্থানের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। এসব তথ্য জানান ইনভায়রনমেন্ট কানাডা'র আবহাওয়াবিদ আলেকজান্দ্রে প্যারেন্ট।  

অবশ্য ঠাণ্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এর জন্যে অবশ্য অনেক কানাডিয়ান আরো বেশি সৃষ্টিশীল হয়ে উঠেছেন। কানাডা এখন কতটা শীতল তার জানান দিতে অনেকেই ভিডিওটি প্রকাশ করছেন। সেখানে দেখা যাচ্ছে, ফুটন্ত গরম পানি তাৎক্ষণিকভাবে বরফে পরিণত হচ্ছে।  

এ ভিডিওতে দেখা যায়, এক কাপ ফুটন্ত গরম পানি বাতাসে উড়িয়ে মারার সঙ্গে সঙ্গে তা বরফ হয়ে মাটিতে পড়ছে।

স্লো মোশন ভিডিওতে বিস্ময়কর ঘটনাটি দেখতে পারবেন। এডমন্টোনোতে ভিডিওটি করা হয়েছে। এটা এই মুহূর্তে কানাডার সবচেয়ে শীতল শহরগুলোর একটি। ডিসেম্বরের ৩০ তারিখে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়।  

যে তাপমাত্রায় ফুটন্ত পানি বরফে পরিণত হয় সেই অবস্থাকে বলা হয় 'পেম্বা'। এই অবস্থায় এবং বিশেষ কিছু পরিস্থিতিতে উষ্ণ পানি স্বাভাবিক তাপমাত্রার পানির চেয়ে অনেক বেশি দ্রুত বরফে পরিণত হয়।  

এখন কানাডায় ক্রিসমাস এবং নতুন বছর উদযাপনের দারুণ এক মাধ্যম হয়ে উঠেছে গরম পানিকে বরফে পরিণত করা।  




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি