আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
পত্নীতলায় কমেছে সরিষার আবাদ
Published : Saturday, 6 January, 2018 at 3:00 PM, Count : 88
পত্নীতলায় কমেছে সরিষার আবাদপত্নীতলা (নওগাঁ) সংবাদদাতা :  নওগাঁর পত্নীতলা উপজেলায় এবার রবি মৌসুমে কমেছে সরিষার আবাদ। চলতি রবি মৌসুমে ৪২,শ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রার বিপরিদে চাষ হয়েছে ৪ হাজার ৭৫ হেক্টর জমিতে ।

প্রতিটি মাঠ এখন সরিষার ফুলে ঢেকে গেছে। চাষিরাও ভালো ফলনের আশায় দিনরাত পরিশ্রম করেছেন। বসে নেই কৃষি কর্মকর্তারাও। চলতি রবিশস্য মৌসুমে কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে অনুকূল পরিবেশের কারণে সরিষার ভালো ফলন আশা করছেন চাষীরা। 

শুরুতে অনেক সরিষা  ক্ষেতে ন্যামেটো নামক  পোকায় আক্রান্ত হয়েছিল। তবে মাঠ কৃষি অফিসের পক্ষ থেকে পরামর্শ ও সহযোগিতা করায় সংকট কেটে গেছে। তাছাড়া এবার সরকারিভাবে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে প্রনদনার আওতায়  বিনামূল্য সরিষার বীজসহ অন্য কৃষি উপকরণ বিতরন করা হয়।

বন্যার কারনে  মাঠ পর্যায়ে বেশ কিছু জমি চাষের উপযোগী না হওয়ায় কিছু চাষী সময়মত সরিষার চাষ করতে পারেননি। তারা অন্য রবিশস্য চাষের দিকে ঝুঁকছেন। আগামী ইরি -বোরো ধান উৎপাদনের প্রস্তুতি হিসেবে প্রান্তিক চাষিরা কিছুটা বাধ্য হয়েই অন্যের জমি বর্গা নিয়ে সরিষা, আলু, গম ও ভুট্রা চাষ করেছেন। তবে উপজেলার শিহাড়া ইউনিয়নে বেশি সরিষা চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

কাঞ্চন গ্রামের কৃষক মতিয়ার রহমান জানান, সরিষা গাছে প্রচুর পরিমাণ ফুল এসছে। এবার সরিষার আশানুরূপ ফলন পাবেন বলে জানান।  নাদৌড় গ্রামের মহাতাব আলী ,হাবিবুর রহমান সহ একাধিক কৃষক জানান ধানের দাম বেশী আর সরিষা তুলে ধান লাগানো হলে একটু নমলা হয় এতে  ফলন কম হওয়ার সম্ভবনা  থাকে ।  প্রাকৃতিক   দুর্যোগ ও রোগবালাই ক্ষতিগ্রস্ত না হলে এবার সরিষার আশাতীত ফলন পাবেন। উপজেলা কৃষি অফিসার প্রকাশ চন্দ্র সরকার জানান,  সরষিা চাষ কমহওয়ার কারণ তিনি বলেন বন্যার কারণে এবং ধানের দাম বেশী,তাই চাষীরা ধান আবাদে ঝুকছে।  চলতি বছরে পত্নীতলা উপজেলার এগারো ইউনিয়নে গত বছরের তুলনায় কিছুটা কম সরিষার আবাদ হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের যথাযথ পরামর্শ দেওয়া হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে ভালো ফলন পাওয়া যাবে বলে তিনি জানান।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি