আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
সুন্দরবনে রেনু পোনা ধরার হিড়িক
Published : Saturday, 13 January, 2018 at 6:14 PM, Count : 68
 
শেখ কওছার আলম, কয়রা (খুলনা) থেকে : পশ্চিম সুন্দরবনের খুলনা ও সাতক্ষীরা রেঞ্জের কপোতাক্ষ স্টেশনের সহায়তায় চলছে রেনু পোনা নিধনের মহোৎসব। এছাড়াও সাতক্ষীরা রেঞ্জের শাপখালি, মনসা, আড়পাঙ্গাসিয়া, হংশ রাজ, আন্ধার মানিক, খাশিটানা, বজবজা, কালির খাল, পাতাখালী, জাবা, ভাটিয়াপাড়াসহ সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে অবাধে আহরণ হচ্ছে রেনুপোনা। এই সকল নদ-নদীতে শত শত জেলে বিনা পারমিটে সুন্দরবনে প্রবেশ করে নেট জালের মাধ্যমে বাগদা ও গলদা চিংড়ির রেনু পোনা আহরণ করছে এবং তা প্রতিদিন কপোতাক্ষ স্টেশনের সহযোগিতায় লোকালয়ে এনে আংটিহারা, গোলখালী, জোড়শিং মৎস্য সেটসহ দেশের বিভিন্ন এলাকায় মোটর সাইকেল যোগে নিয়ে বিক্রি করছে। জেলেরা এ সময় এক প্রজাতির পোনা আহরণ করতে গিয়ে শতাধিক প্রজাতির সামুদ্রিক জলজ সম্পদ ধ্বংস করছে। এতে করে বাংলাদেশের সমুদ্রিক সম্পদ হুমকির মুখে পড়ার আশংকা রয়েছে। এই জাতীয় সম্পদ ধ্বংসের সাথে সংশ্লিষ্ট মহাজনরা মৌসুমের শুরতেই গরীব জেলেদের মাঝে চড়া সুদে লক্ষ লক্ষ টাকা দাদন দিয়ে কোটি কোটি টাকা আয়ের টার্গেট নিয়ে মৎস্য সম্পদ ধ্বংসের প্রতিযোগিতায় নেমেছে। অভিযোগ রয়েছে, বন বিভাগকে ম্যানেজ করে কোটি কোটি টাকা আয় করে চলেছে পুঁজিপতিরা।
জানা গেছে, কপোতাক্ষ স্টেশনের পার্শ্ববর্তী শতাধিক রেনুপোনা ধরার জেলেদের দেখা যায়। তাদের নৌকায় নেট জালসহ রেনু পোনা ধরার বিভিন্ন সরঞ্জাম রয়েছে। সংশ্লিষ্ট নজরদারি না থাকায় উপকুলীয় নদ নদীতে এভাবে নিধন হচ্ছে সামুদ্রিক সম্পদ। মাছের বংশ বিস্তার বাড়াতে এবং সাদা সোনা খ্যাত মৎস্য সম্পদ রক্ষায় বর্তমান সরকার জেলেদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করে আসলেও তার কোন সুফল মিলছে না এ অঞ্চলের জেলেদের। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জেলে জানান, পোনা আহরণের একটি জেলে নৌকায় দুইটি সুন্দরি কাঠের কাগড়া, ১টি কাগড়া তৈরিতে ১৫+১৫ ফুট দৈর্ঘ্যর পূর্ণ বয়স্ক ২টি সুন্দরি গাছ ব্যবহারিত হয়। পূর্ণ বয়স্ক ১টি সুন্দরি গাছ কাটতে হলে তার পাশের অন্তত ১০-১২টি কচি তরতাজা সুন্দরি গাছ কাটতে হয়। এ বিষয়ে কপোতাক্ষ স্টেশন কর্মকর্তার কাছে তার মুটো ফোন দ্বারা জানতে চাইলে তিনি বলেন, এলাকার চেয়ারম্যান মেম্বারদের সুপারিশে অনেক সময় আমাদের এ সকল কাজে ছাড় দিতে হয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি