আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
জামালগঞ্জে ১৩ হাওরে বোর ধান আবাদ অনিশ্চিত
Published : Saturday, 13 January, 2018 at 6:29 PM, Count : 25
জামালগঞ্জ (সুনামগঞ্জ ) সংবাদদাতা :  জেলার জামালগঞ্জ উপজেলায় হাওর পাড়ের কৃষকরা নতুন সংকটের মুখোমুখি হতে হচ্ছে। উপজেলার ছোট বড় ১৩টি হাওর বোর আবাদে অনিশ্চিত হয়ে পড়েছে। অতীতে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয়নি। বিগতগত বছরে পৌষ মাসেই পুরোদমে চারা রোপণের কাজ শুরু হলেও এ বছর তা হচ্ছে না এখনও, উৎকন্ঠায় রয়েছে কৃষকরা সবগুলো হাওরের পানি না কমায় বোর ধান রুপন নিয়ে। বিগত দিনে পানি উন্নয়ন বোর্ডের অনিয়ম আর দুর্নীতির কারণে অকাল বন্যায় বাঁধ ভেগে ফসল হারিয়ে সর্বশান্ত হয়েছে হাওরবাসী। এ বছর পাগনা, হাওর, হালির হাওর, চানুয়ার হাওর, ডাকুয়ার হাওর, মোহালিয়া হাওর, শনির হাওরের এক আংশ সুন্দর পুরের হাওর, গজারিয়া, মিনি পাগনাসহ ১৩টি হাওরের পানি যেহারে কমছে তাতে করে বীজতলা তৈরি হলেও বোর জমি রোপন করতে পারবে কিনা এই দুশ্চিন্তায় রয়েছে প্রায় লক্ষাধিক কৃষক।
জানা যায়, হাওরে বীজ বপনের সময় পার হয়ে গেলেও পাগনার হাওর ও হালির হাওর পানি নিষ্কাশনের নদী খাল বা ¯ুইস গেইট ভরাট হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন হচ্ছে না ছোট বড় ১৩টি হাওরের চাষাবাদের উপযোগী হয়নি এখনও। এবার বীজ তলা সঠিক সময়ে না শুকানোয় উঁচু জমিতে বীজ ফেলেছেন হাওর পাড়ের কৃষকগণ। যে পানির মাঝে হাওর পাড়ের মানুষ বসবাস আর বর্ষার ৬ মাস মাছ ধরে জীবন জীবিকা পরিচালনা করে, সেই পানি এখন লক্ষ হাওর বাসীর চিন্তা মহা সংকটের কারণ হয়ে দাঁড়িয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা ড. সাফায়েত আহমেদ সিদ্দিকী বলেন, হাওরের পানি গত বছরের তুলনায় কমেছে একেবারেই কম এইভাবে পানি কমতে থাকলে ১৫-২০দিন পিছিয়ে যাবে বোর আবাদ মৌসম। দেরিতে রোপন করলে ফসলের ফলন কম হবে আগাম বন্যা সম্মুখীন কৃষকদের মনে এখন একটাই আতংক বিরাজ করছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি