আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
বিসিএলে পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চল ম্যাচ ড্র
Published : Saturday, 13 January, 2018 at 8:38 PM, Count : 21
স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ ক্রিকেট লিগ বিসিএলে ড্র হলো ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ও প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের ম্যাচ। এর আগে নিশ্চিত ড্রয়ের পথে এগিয়ে যেতে থাকা ম্যাচে শেষ বিকেলে হঠাৎই উত্তেজনা। দ্রুত ৩ উইকেট নিয়ে নিলেন আব্দুর রাজ্জাক। তাতে ম্যাচে ফলের সম্ভাবনা জাগেনি। তবে জাগে দারুণ এক মাইলফলকের সম্ভাবনা। আরেকটি উইকেট নিলেই ক্যারিয়ারের ৫০০ উইকেট হয়ে যেত। কিন্তু শেষ পর্যন্ত এদিন আর হলো না। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট নিতে রাজ্জাকের অপেক্ষা বাড়ল আরেকটি ম্যাচ।
বিকেএসপিতে ম্যাচের শেষ দিনে গতকাল প্রথম ইনিংসে ৩৯৫ রান তুলে দক্ষিণাঞ্চল। দ্বিতীয় ইনিংসে পূর্বাঞ্চল ৪ উইকেটে ৯৩ রান তোলার পর শেষ হয় ম্যাচ। প্রথম ইনিংসে পূর্বাঞ্চল করেছিল ৫৪৬ রান।
৫ উইকেটে ৩১৮ রান নিয়ে শেষ দিন শুরু করেছির দক্ষিণাঞ্চল। যথারীতি এদিনও কুয়াশার কারণে ম্যাচ শুরু হয় দেরিতে। সকাল সাড়ে ১১টায় শুরুর পর আল আমিন ও নুরুল হাসান এগিয়ে নেন দলকে।
৮৩ রানের এই জুটি ভাঙে নুরুলের বিদায়ে। ৬৪ বলে ৪৭ রান করে রান আউট হন দক্ষিণাঞ্চল অধিনায়ক। এই জুটি ভাঙার পর দলের ইনিংসও ভেঙে পড়ে দ্রুত। ২৪ রানের মধ্যে হারায় তারা শেষ ৫ উইকেট। এক পাশে ৪৯ রানে অপরাজিত থেকে যান আল আমিন। ৮৬ রানে ৫ উইকেট নেন সোহাগ গাজী। প্রথম শ্রেনির ক্রিকেটে এই অফ স্পিনারের এটি ১৭তম ৫ উইকেট। দ্বিতীয় ইনিংস লিটন দাস ছাড়া সুবিধা করতে পারেনি পূর্বাঞ্চলের বাকি ব্যাটসম্যানেরা। ওপেনার ইমতিয়াজ হোসেনকে ৫ রানে ফেরান কামরুল ইসলাম রাব্বি। প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মুমিনুল হককে এবার ১৩ রানে থামান রাজ্জাক।
রাজ্জাক পরে আরও দুই উইকেট নেন পরপর দুই বলে। ১৯ রানে ইয়াসির আলির বিদায়ের পর গোল্ডেন ডাক আশরাফুল। জাগে রাজ্জাকের ৫০০ উইকেটের আশা। তবে পরের ৫ ওভারে আর উইকেট হারায়নি পূর্বাঞ্চল। ৫১ রানে অপরাজিত থেকে যান লিটন দাস।
৪৯০ উইকেট নিয়ে ম্যাচ শুরু করেছিলেন রাজ্জাক। প্রথম ইনিংসে ৬টির পর দ্বিতীয় ইনিংসে ৩টি নিয়ে ম্যাচ শেষ করলেন ৪৯৯ উইকেটে। প্রথম ইনিংসে ২৫৮ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা মুমিনুল হক।
সংক্ষিপ্ত স্কোর :
পূর্বাঞ্চল : ৫৪৬ ও ৯৩/৪ (ইমতিয়াজ ৫, লিটন ৫১*, মুমিনুল ১৩, ইয়াসির ১৯, আশরাফুল ০, অলক ৩*; কামরুল ১/১৯, সাকলাইন ০/২৩, রাজ্জাক ৩/৪১, জিয়াউর ০/৫, মেহেদি ০/৩, মোসাদ্দেক ০/২)।
দক্ষিণাঞ্চল : ৩৯৫ (আগের দিন ৩১৮/৫) (আল আমিন ৪৯*, নুরুল ৪৭, জিয়াউর ৭, রাজ্জাক ২, সাকলাইন ০, কামরুল রাব্বি ০; শহিদ ০/৪৩, আবু জায়েদ ০/৯০, সোহাগ ৫/৮৬, নাজমুল অপু ৩/১২৭, মুমিনুল ০/১৬, অলক ১/২৩)।
ফলাফল : ম্যাচ ড্র
ম্যান অব দা ম্যাচ : মুমিনুল হক।
৫০০ থেকে এক উইকেট দূরে রাজ্জাক
বাংলাদেশের প্রথম বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁতে অপেক্ষা বাড়ল আব্দুর রাজ্জাকের। জাতীয় দলের বাইরে থাকা বাঁহাতি স্পিনার বাংলাদেশ ক্রিকেট লিগ বিসিএলের ম্যাচে গতকাল ইস্ট জোনের তিন উইকেট তুলে নিয়েছেন। চূড়ায় পা রাখতে প্রাইম ব্যাংক সাউথ জোনের স্পিনারের দরকার ছিল আর একটি মাত্র উইকেট। কিন্তু ম্যাচ ড্র হওয়ায় দ্বিতীয় রাউন্ড পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে রাজ্জাককে।
বিকেএসপিতে ইস্ট জোনের প্রথম ইনিংস থেকে ৬ উইকেট তুলে নিয়েছিলেন রাজ্জাক। ৪০.৫ ওভার হাত ঘুরিয়ে ১৭৮ রানে ঘূর্ণিঝড় তোলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে সেটি ৩০তম ৫ উইকেট ৩৫ বছর বয়সী স্পিনারের, খেলেছেন ১১২টি ম্যাচ। গতকাল যখন বল হাতে নিলেন, ৫০০ ছুঁতে আর চার উইকেট প্রয়োজন ছিল। দিনের খেলার শেষবেলার আরেকবার ঘূর্ণি মায়াজাল ছড়িয়ে ছুটছিলেন। ১০ ওভার হাত ঘুরিয়েই ৩ উইকেট তুলে নেন। এর পরই সাউথ ও ইস্ট জোনের ম্যাচটি পয়েন্ট ভাগাভাগিতে সমাপ্ত হয়। ২০১৪ সালের আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর থেকে জাতীয় দলে বাতিলের খাতায় রাজ্জাক। ঘরোয়া ক্রিকেটে অবশ্য টানা পারফর্ম করে গেছেন। গত পাঁচ মৌসুম ধরেই ছিলেন ধারাবাহিক, আড়াইশ কাছে উইকেট জমা করেছেন সময়টাতে। বাংলাদেশ ক্রিকেট লিগ বিসিএলের গত আসরেও ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি, ৬ ম্যাচে ৩৮ উইকেট ঝুলিতে পুরেছিলেন প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। রাজ্জাক টাইগার দলের হয়ে ১২ টেস্টে ২৩ উইকেট পেয়েছেন। এছাড়া ১৫৩ ওয়ানডেতে ২০৭ ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৪ ম্যাচে ৪৪ উইকেট আছে তার।
এছাড়া লিস্ট-এ ম্যাচে ৩৭৫ উইকেট শিকার করেছেন। রাজ্জাকের অপেক্ষা বাড়ার দিনে ড্র ম্যাচে জ্বলেছেন লিটন দাস। ইস্ট জোনের ওপেনার ৩ চার ও এক ছয়ে ৬৭ বলে অপরাজিত ৫১ রানের ইনিংস খেলেছেন। ইস্টরা ৪ উইকেটে ৯৩ রানে থাকার সময় ম্যাচ ড্রয়ের ঘোষণা আসে। ইস্ট জোন প্রথম ইনিংসে তুলেছিল ৫৪৬ রান। মুমিনুল ২৫৮ ও জাকির ১১৯ রান করেছিলেন। প্রথম ইনিংসে রেকর্ড গড়া মুমিনুল দ্বিতীয় ইনিংসে ১৩ রানেই ফিরেছেন। পাঁচ বছর পর বিসিএল খেলতে নামা মোহাম্মদ আশরাফুল প্রথম ইনিংসে ১৩ রানের পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ। রাজ্জাকের বলে এলবিডব্লিউ হওয়ার পর গোল্ডের ডাক তার নামের পাশে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি