আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র
পরমাণু চুক্তি থেকে সরে না যেতে ইইউ’র আহ্বান
Published : Saturday, 13 January, 2018 at 8:54 PM, Count : 71
ভোরের ডাক ডেস্ক : মার্কিন অর্থমন্ত্রী স্টিভ এমনাচিন জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন। ২০১৫ সালের পারমাণবিক চুক্তির আওতায় ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে কিনা সে ব্যাপারে গতকাল শুক্রবার ট্রাম্পের সিদ্ধান্ত নেয়ার কথা। এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার মার্কিন অর্থনমন্ত্রী এ মন্তব্য করেছেন। ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করতে ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠী চুক্তি করে। পূর্বসূরি বারাক ওবামার আমলে করা চুক্তিটির সমালোচনা করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত অক্টোবরে ট্রাম্প বলেছিলেন, তিনি চুক্তিটি সংশোধন করতে চান অথবা এর থেকে যুক্তরাষ্ট্রকে সম্পূর্ণ প্রত্যাহার করতে চান।
এদিকে, গত বৃহস্পতিবার ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে না আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেদেরিকা মেঘারিনি বলেছেন, এই চুক্তিটি কাজ করছে, ইরানের পরমাণু কর্মসূচির উপর আন্তর্জাতিক সম্প্রদায় ভালোভাবে নজরদারি করতে পারছে। এরকম একটি চুক্তি রক্ষা করতে বিশ্ব সম্প্রদায়ের এক থাকা দরকার, যা বিশ্বকে নিরাপদ করতে পারে। এ ছাড়া ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন বলেছেন, আমি মনে করি না কেউ এর চেয়ে ভালো কোনো উপায় নিতে আসতে পারবে। যারা এর বিরোধিতা করছে, তারা আরো ভালো সমাধান নিয়ে আসুক, কারণ আমরা এরকম কিছু কখনো দেখতে পাইনি।
এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে মার্কিন অর্থমন্ত্রী এমনাচিন সাংবাদিকদের বলেছেন, আমরা তাদের দিকে অব্যাহতভাবে লক্ষ্য রাখছি। আমরা তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছি এবং আমি মনে করি আগামীতে আরো নিষেধাজ্ঞা আসতে পারে বলে আপনারা আশা করতে পারেন।
এদিকে, ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে না আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ওই চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচি সীমিত রাখার কথা বলা হয়েছে। খবর বিবিসি।
ইরান, ফ্রান্স, জার্মানি আর ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন জানান, এই চুক্তিই ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখতে পারে। তিনি বলেন, আমি মনে করি না কেউ এর চেয়ে ভালো কোনো উপায় নিতে আসতে পারবে। যারা এর বিরোধিতা করছে তারা আরো ভালো সমাধান নিয়ে আসুক, কারণ আমরা এরকম কিছু কখনো দেখতে পাইনি।
ইরানের সঙ্গে করা ওই চুক্তি থেকে সরে আসতে বা সংশোধন করতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ ওই চুক্তিটি যুক্তরাষ্ট্রের জন্য একতরফাভাবে বাজে বলে মনে করেন তিনি। তিনি ইরানের ওপর পুনরায় অবরোধ আরোপেরও হুমকি দিয়েছেন।
তবে ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেডেরিকা মোঘেরিনি বলছেন, এই চুক্তিটি কাজ করছে ইরানের পরমাণু কর্মসূচির ওপর। আন্তর্জাতিক সম্প্রদায় ভালোভাবে নজরদারি করতে পারছে। এরকম একটি চুক্তি রক্ষা করতে বিশ্ব সম্প্রদায়ের এক থাকা দরকার, যা বিশ্বকে নিরাপদ করতে পারে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গত মঙ্গলবারই জানিয়েছে, যুক্তরাষ্ট্র যদি চুক্তিটি থেকে সরে যায়, তাহলে তারাও এর উপযুক্ত জবাব দিতে প্রস্তুত আছে। যদিও ইরান বরাবরই দাবি করে আসছে যে, শান্তিপূর্ণ উদ্দেশেই তারা তাদের পারমাণবিক কর্মসূচি পরিচালনা করছে।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি