আজ মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : সরকারের আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা       প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের       একনেকে ১৮৪৮৩ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্প অনুমোদন       ৮ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল       সিদ্ধান্তে অটল শাকিব খান, সমঝোতা চান অপু বিশ্বাস       চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩        আজ আ.লীগের মেয়র প্রার্থীর নাম ঘোষণা      
সুফল পাচ্ছে প্রতিষ্ঠান ও দরিদ্র জনগোষ্ঠী
লক্ষ্মীপুরে ১ বছরে ২১ টি ইউনিয়নে জন্য ৩ কোটি টাকার সোলার স্থাপন
Published : Saturday, 13 January, 2018 at 6:33 PM, Count : 19
লক্ষ্মীপুরে ১ বছরে ২১ টি ইউনিয়নে জন্য ৩ কোটি টাকার সোলার স্থাপনলক্ষ্মীপুর সংবাদদাতা : লক্ষ্মীপুরে ২০১৬-২০১৭ অর্থ বছরে জেলার ২১ টি ইউনিয়নের জন্য দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ মাদ্রাসার জন্য ৩ কোটি ১৩ লাখ ২৫ হাজার ১১১ টাকার সোলার প্যানেল স্থাপন করা করা হয়েছে। লক্ষ্মীপুর সদর আসনে এমপি একে এম শাহাজাহান কামাল ও রায়পুর আসনের এমপি (সদর আংশিক) মো: নোমান এমপি মাধ্যমে ৫৫০ টি প্রকল্পের এসব বরাদ্দ প্রদান করা হয়।

 ইতিমধ্যে জেলা প্রশাসক/ উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সহযোগীতা এসব প্রকল্পের কাজ শেষ করা হয়েছে।

স্থানীয় ও উপজেলা প্রশাসনের একটি সূত্র জানায়, লক্ষ্মীপুরের একটি ২১ টি ইউনিয়ন মানুষ নিরবচ্ছিন্ন আলো আর বৈদ্যুতিক সুবিধা পেতে বিকল্প উৎস হিসেবে বেছে নিয়েছে সৌরবিদ্যুৎ। সদর উপজেলায় অতিরিক্ত বৈদ্যুতিক চাহিদা পূরণ করছে সৌরবিদ্যুত। সৌরবিদ্যুত এক সময় উন্নত বিশ্বে অতিরিক্ত বৈদ্যুতিক সুবিধা সৌখিন মানুষেরা ব্যবহার করতেন।

 তবে এখন তা শুধু উন্নয়ন বিশ্বে সৌখিন ব্যাক্তিরা নন এ দেশের শহর ও গ্রাম অঞ্চলের মানুষ পাল্লা দিয়ে ব্যবহার করছে সৌরবিদ্যুত।

 যার ছোঁয়া লেগেছে লক্ষ্মীপুর সদর উপজেলার সকল ইউনিয়নে। সৌরবিদ্যুত এখন আলোকিত সদর উপজেলা।

জানা যায়, সৌরবিদ্যুতে এখন আলোকিত লক্ষ্মীপুর। সৌর বিদ্যুতের ব্যবহার ও গুরুত্ব বৃদ্ধিতে সদর উপজেলার ভবাণীগঞ্জ, মান্দারী, চন্দ্রগঞ্জ, চরশাহী, জকসিন, দালাল বাজার, চর রুহিতা, দত্তপাড়া, ঢাকা- রায়পুর মহাসড়ক, জকসিন, প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়, হোসেনপুর উচ্চ বিদ্যালয়, কাক্টেরেট স্কুল এ্যান্ড কলেজ, উপজেলা পরিষদ, জেলা প্রশাসক কার্যালয়, হাসপাতাল, মসজিদ,মন্দির, মাদ্রাসাসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে লক্ষ্মীপুর সদর আসনের এমপি একে এম শাহাজাহান কামাল, রায়পুর আসনের এমপি মো: নোমান এর সহযোগীতায় সাধারণ মানুষের বাড়িতেও সৌর বিদ্যুতের সুবিধা ইতিমধ্যে পোঁছেছে এতে করে বিভিন্ন এলাকায় সাধারণ মানুষ সৌরবিদ্যুত ব্যবহার করে।


 গরমের সময়ে বিশেষ করে দ্ররিদ্র পরিবার গুলো বৃদ্ধ-শিশুরা ও অসুস্থ ব্যাক্তিরা সৌরবিদ্যুতের ব্যবহার উপকৃত হচ্ছে। গত কয়েক বছরের তুলনায় বর্তমানে বিদ্যুতের উৎপাদন বৃদ্ধি পেলেও গ্রাহক সংখ্যা ও বিদ্যুতের ব্যবহার বেড়ে যাওয়ায় লোডশেডিং এর সমাধান হয়নি।
  লোডশেডিং হলে তা দীর্ঘ সময় থাকতো এতে করে অফিস-আদালত, হাট বাজার,ব্যবসা প্রতিষ্ঠানসহ বাড়াবাড়ির চরম সমস্যা সম্মুখিত হবো। এ ছাড়া সন্ধার পর শিক্ষার্থীদের পড়া লেখার বিঘœ ঘটতো।

লোডশেডিং সমস্যা এড়াতে শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান এবং গ্রামের বাড়ি গুলোতে বিদ্যুত বিহীন দূর্ভোগ এড়াতে বিকল্প হিসেবে সৌর বিদ্যুতের ব্যবহার বেছে নিয়েছে অনেকে।

এ ব্যাপারে চন্দ্রগঞ্জ প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: সিরাজুল ইসলাম বলেন, লক্ষ্মীপুর সদর আসনের এমপি একে এম শাহাজাহান কামালের সহযোগীতায় বিদ্যালয়ের জন্য ৪ লাখ টাকার প্রকল্পের মাধ্যমে আমাদের প্রতিষ্ঠানের জন্য একটি সোলার স্থাপন করা হয়।

 বিদ্যালয়ের পরীক্ষার সময় ও প্রাকৃতিক দূর্যোগের ২৬ টি কক্ষে সোলার লাইট দিয়ে পাঠদান করা হয়। এ ছাড়া বিদ্যুত না থাকলে কম্পিউটার, প্যান ও লাইন দিয়ে যাবতীয় কার্জ কর্ম চালানো হয়।

সদর উপজেলার বাঙ্গা খাঁ ইউনিয়নের ৬নং ওয়ার্ড ইউপি সদস্য মো: মিজানুর রহমান বলেন, লক্ষ্মীপুর-রায়পুর মহাসড়কের পাশে জকসিন বাজার পর্যন্ত সদর আসনের এমপি একে এম শাহাজাহান কামালের সহায়তায় ৩৫ টি ষ্ট্রেট সোলার লাইট স্থাপন করা হয়েছে। এতে করে যাদের বেলায় সড়কের চলাচলাকারী পথচারীরা সুবিধা পাচ্চে। পাশাপাশি সড়ক দূর্ঘটনায় আহত ও চুরি ছিনতাই রোধে সোলার ষ্ট্রেন লাইট গুলো কার্যকরী ভূমিকা পালন করছে। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে,  টিআর, গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা)সহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ব্যাক্তি, প্রতিষ্ঠান সমূহে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে এর সুফল পেতে শুরু করেছে জনসাধারণ ও প্রতিষ্ঠান গুলো। বেসরকারী প্রতিষ্ঠান ইটকলের সহযোগীতায় এসব সোলার স্থাপন করা হয়।

লক্ষ্মীপুর সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো: সাইফুল ইসলাম বলেন, ২০১৬-২০১৭ অর্থ বছরে জেলার ২১ টি ইউনিয়নের জন্য দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ মাদ্রাসার জন্য ৩ কোটি ১৩ লাখ ২৫ হাজার ১১১ টাকার সোলার প্যানেল স্থাপন করা করা হয়েছে।

 লক্ষ্মীপুর সদর আসনে এমপি একে এম শাহাজাহান কামাল ও রায়পুর আসনের এমপি (সদর আংশিক) মো: নোমান এমপি মাধ্যমে ৫৫০ টি প্রকল্পের মাধ্যমে এই প্রকল্প  গুলো বাস্তবায়ন করা হয়। প্রকল্প বাস্তবায়নে জেলা প্রশাসক প্রশাসন, উপজেলা প্রশাসন আমাদের সহায়তা প্রদান করেছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি