আজ বুধবার, ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বনানীতে তরুণী ধর্ষণ: প্রতিবেদন ৭ ফেব্রুয়ারি       ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন দেয়ার নির্দেশ       ডিএনসিসির উপ-নির্বাচন স্থগিত       কলম্বিয়ায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১০       রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বিষয়ে জাতিসংঘ মহাসচিবের গভীর উদ্বেগ       উত্তরা মেডিকেলের ৫৭ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রমে বাধা নেই       না.গঞ্জে ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত দুই      
৮ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে নির্মিতযমুনার দুর্গমচরে ভিজিএল সোলার
Published : Sunday, 14 January, 2018 at 6:33 PM, Count : 112
৮ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে নির্মিতযমুনার দুর্গমচরে ভিজিএল সোলারমোরাদুজ্জামান, ইসলামপুর (জামালপুর) থেকে : বর্তমান সরকারের ভিশন ঘরে ঘরে বিদ্যুৎ দেয়ার অঙ্গিকারকে সফল করতে আর্শিবাদ হয়ে পাশে দাড়িয়েছে ভিনসেন জিটেক লিমিটেড। জামালপুর জেলার ইসরামপুর উপজেলার যমুনার দুর্গম মন্নিয়ার চরঞ্চলবাসী সূর্যস্তের পরেই অন্ধকারে ঢেকে থাকা বিদ্যুৎ বিহীন গ্রামগুলিতে সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ডিজিটালাইজ প্রযুক্তি ব্যবহারে এলাকাবাসী বিদ্যুতের আলো পেয়েছে। বেলগাছা ইউনিয়নের মন্নিয়া বাজার সংলগ্ন ভিনসেন জিটেক লিমিটেড ৮ কোটি ৮৮ লাখ টাকা ব্যায়ে নির্মিত (ভিজিএল-১) সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করেছে। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে  ২৪৯.৬ কিঃ ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে।
জানাগেছে,ইসলামপুর উপজেলার যমুনার দূর্গম চরাঞ্চল বেলগাছা ইউনিয়নের মন্নিয়াতে ২০ হাজার লোকের বসবাস। যমুনা নদীর কারনে জন্ম থেকেই ওই এলাকার মানুষগুলো বিদ্যুতের আলো থেকে বঞ্চিত। আর এতে করে ডিজিটালাইজ তথ্য প্রযুক্তির  যুগে অনেকটাই পিছিয়ে রয়েছে তারা। পাশে আর্শীবাদ হয়ে দাড়িয়েছে (ভিজিএল-১) সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্র। মন্নিয়া বাজার সংলগ্ন এই কেন্দ্র স্থাপিত হয়েছে। ইতিমধ্যে ওই এলাকার প্রতিটি ঘরে ঘরে সংযোগ প্রদান করে গ্রামটিকে আলোকিত করেছে ভিনসেন জিটেক লিমিটেড। এতে করে কৃষিজমি আবাদ, স’মিল, আইস মিলসহ প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছায় শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি জীবনযাত্রার মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখাগেছে, মন্নিয়া বাজারসহ ওই এলাকায় ১৮ কিঃমিঃ সংযোগ লাইন স্থাপন করা হয়েছে। প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় ওই এলাকাবাসীরা সস্থি ফিরে পেয়েছে। ডিজিটালাইজ কাজগুলো হাতের নাগালে করতে পেরে আলাউদ্দিনের চেরাগের গল্প বলে জানিয়েছে অনেকেই।
বেলগাছা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল খালেক ও বর্তমান চেয়ারম্যান আব্দুল মালেক   জানায়, বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে এলাকায় প্রানের সঞ্চার হয়েছে। ছেলেমেয়েরা আগে আলোর জন্য লেখাপড়া করতে অনেক সমস্যা হতো এখন তা অনেকটা লাঘব হয়েছে। ডিজিটাল যুগে মোবাইল চার্জসহ তথ্য প্রযুক্তির কাজ করতে আমাদের সদরে যেতে হতো এখন ওই দুর্ভোগ দূর হয়েছে। সোলার প্যানেল স্থাপনে আমাদের জীবনযাত্রার মান পরিবর্তনের ছোয়া লেগেছে।
উদ্যোক্তা ভিনসেন জিটেক লিমিটেডের চেয়ারম্যান, জাতীয়পাটি ইসলামপুর উপজেলা কমিঠির আহ্বায়ক মোস্তফা আল মাহমুদ জানান, যমুনার এই দুর্গম অঞ্চলে (ভিজিএল-১) সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা আমার অনেকদিনের পরিকল্পনা ছিল। চরাঞ্চলবাসী জন্ম থেকেই বিদ্যুতের আলো থেকে বঞ্চিত। আমি চরের সন্তান হিসেবে বঞ্চিতদের আলোকিত করতে এই উদ্যোগ গ্রহন করি।
তিনি আরো বলেন, এই অঞ্চলের ১৫ শত পরিবার (ভিজিএল-১) সোলার মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটির আওতায় রয়েছে। ইতিমধ্য ১২ শত পরিবারকে সংযোগ প্রদান করা হয়েছে। (ভিজিএল-১) সোলার
মিনি গ্রীড বিদ্যুৎ কেন্দ্রটির মাধ্যমে এ অঞ্চলের কৃষকের উন্নয়ন,শিল্প কারখানা,স’মিল,বাজার, ইরিগ্রেশন পাম্পসহ পাওয়ার প্লানের মাধ্যমে হাসকিং মিল, নেটওয়ার্কিংসহ সকল সুবিধা পাবে। এতে চরাঞ্চল বাসীর জীবনযাত্রার মান দ্রুত পরিবর্তন হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি