আজ মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : সরকারের আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা       প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের       একনেকে ১৮৪৮৩ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্প অনুমোদন       ৮ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল       সিদ্ধান্তে অটল শাকিব খান, সমঝোতা চান অপু বিশ্বাস       চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩        আজ আ.লীগের মেয়র প্রার্থীর নাম ঘোষণা      
পরিবেশবাদীরা আন্দোলনে নামছেন
ঝিনাইদহে গাছ কাটা বন্ধ হচ্ছে না
Published : Sunday, 14 January, 2018 at 6:37 PM, Count : 18
ঝিনাইদহ সংবাদদাতা : ঝিনাইদহে নিয়ম নীতির ফাঁক দিয়ে অভিনব েেকৗশলে গাছ নিধন অব্যাহত রয়েছে। কোন ভাবেই গাছ খেকোদের থামানো যাচ্ছেনা। প্রভাবশালীদের পৃষ্ঠপোষকতায় চালানো এ ধ্বংসযজ্ঞ। গত কয়েক দিনে কমপক্ষে ৬২ টি মুল্যবান গাছ ক্ষতিগ্রস্থ করা হয়েছে। পরিবেশবাদীরা বলেছেন কয়েক দিনের মধ্যে গাছ কাটা বন্ধে বড় ধরনের আন্দোলনে নামাবেন তারা।
জানা যায়, ঝিনাইদহ সড়ক বিভাগের অধিগ্রহন করা হামদহ-আরাপপুর বিকল্প সড়কের দুই পাশে বিশাল আকৃতির কয়েকটি মুল্যবান কড়াই গাছ রয়েছে। গত বৃহস্পতিবার সেই গাছের কয়েকটির বড় বড় ডাল কেটে ফেলা হয়েছে। সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত চলতে থাকে এ কাজ। স্থানীয় সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এস এম মোয়াজ্জেম হোসেনের নির্দেশে ওই সড়কের (মরমি কবি পাগলাকানাই গেটের কাছে) একটি বিশাল কড়াই গাছের একাংশ কেটে ফেলা হয়েছে। খবরের সত্যতা স্বীকার করে তিনি বলেছেন এ জমির মালিক নতুন বাড়ি তৈরীর জন্য স্থানীয় সড়ক বিভাগের কাছে গাছের ডাল কেটে ফেলার জন্য আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে সরকারের নিয়ম নীতিমালা উপেক্ষা করে নির্বাহী প্রকৌশলী গাছটির ডাল কেটে ফেলার জন্য নির্দেশ দিয়েছেন। সুত্র : স্থানীয় সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রেেকৗশলী (চলতি দায়িত্বে) তানভীর আহমেদ সাক্ষরিত গত ২৪/১২/১৭ তারিখের ১০০৩/১/১/(২) স্মারকের পত্র। জেলা উন্নয়ন সমন্ময় কমিটি ও জেলা প্রশাসকের জানিয়ে  কাজটি করেছেন বলে জানিয়েছেন তিনি।
এলাবাসি অভিযোগ করেছেন যে গাছটির ডাল কাটা হয়েছে তার পাশেই রয়েছে আরো একটি বিশাল কড়াই গাছ। যে গাছটির দুই ডালের মাঝ দিয়ে বিপদজনক ভাবে বিদ্যুতের লাইন টানা হয়েছে। এতে করে যে কোন সময় বিদ্যুৎ দুর্ঘটনা ঘটতে পারে বলে উৎকন্ঠা প্রকাশ করেছেন এলাকাবাসি। অভিযোগ করা হয়েছে সড়কে আরো কয়েকটি গাছ রয়েছে যা যানবাহণ চলাচলের জন্য বিপদজনক হয়ে উঠেছে। কিন্তু সেই সব বিপদজনক গাছের ডাল কাটা হয়নি । আরো অভিযোগ করা হয়েছে  অনুরুপ ভাবে গাছ কেটে সড়ক বিভাগের জায়গা দখল করে অট্টালিকা নিমার্ণ করা হয়েছে। বৃহস্পতিবার একই সড়কের বড় ব্রীজ এলাকার কয়েকটি গাছের একই হাল করা হয়েছে। স্থানীয় সড়ক বিভাগের দেয়া তথ্য মতে অজোপাডিকো (ওয়েষ্টজোন পাওয়ার ডিষ্ট্রবিউশন কোং) এর বিদ্যুতের নতুন লাইন সম্প্রসারণ প্রকল্পের কাজ চলছে। সুত্র মতে বিদ্যুৎ লাইন নিমার্ণ ঠিকাদার প্রতিষ্ঠান নিয়মিত সড়কের পাশের মুল্যবান গাছ কেটে সাবাড় করে দিচ্ছে। এ সব গাছ কাটার জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি কিংবা সরকারের নীতিমালা অথবা প্রধান মন্ত্রির দফতরের প্রজ্ঞাপন অনুসরণ করা হয়নি। ২০১৭ সালে কয়েক লাখ টাকার গাছ নিধন করা হয়েছে। চলতি বছরের শুরুতেই অব্যাহত রয়েছে সেই গাছকাটা।
এবার বছর শুরুতেই সরকারী দপ্তর ও আবাসিক এলাকায় গাছ কাটা শুরু হয়েছে। নানা অজুহাতে মুল্যবান গাছ কেটে ফেলা হচ্ছে। কয়েক দিন আগে বাংলাদেশ টেলিভিশন ঝিনাইদহ আঞ্চলিক উপ-কেন্দ্র থেকে গাছ কেটে বিক্রি করা হয়েছে। এনিয়ে বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা দিপক কুমার মালাকার বিনা টেন্ডারে প্রায় ২৫ টি গাছ ক্ষতিগ্রস্ত করেছেন। ঝিনাইদহ-চুয়াডাঙ্গা মহাসড়কের গোপিনাথপুর এলাকায় অবস্থিত বাংলাদেশ টেলিভিশনের এ উপকেন্দ্র। কেন্দ্রটির ক্যাম্পাসে রয়েছে বিভিন্ন প্রজাতির কয়েক’শ গাছ। সরেজিমন দেখা গেছে মেহগনি, আম, কাঠাল, দেবদারুসহ ছোট-বড় প্রায় ২৫টি গাছ কাটা হয়েছে। এ বিষয়ে শ্রমিক কুদ্দুস হোসেন বলেন, স্যারের নির্দেশে গাছ গুলি কাটছি। স্যার’ই আমাকে গাছ গুলো কাটতে বলেছেন। উপ-কেন্দ্রের নিরাপত্তা প্রহরী আক্কাস আলী বললেন, কারেন্টের তারের জন্য স্যার গাছের ডালগুলো কাটতে বলেছেন। ঝিনাইদহ আঞ্চলিক উপ-কেন্দ্রর দায়িত্বে থাকা দিপক কুমার মালাকার সাংবাদিকদের কাছে গাছ কাটার কথা স্বীকার করলেও গাছ বিক্রির কথা অস্বীকার করেন ।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি