আজ শনিবার, ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ২০ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল টিম টাইগার       শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ       তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন       রক্ত পরীক্ষায় খুব সহজেই ক্যান্সার শনাক্ত!       দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অর্থমন্ত্রী, আহত ৩০       না.গঞ্জে নিখোঁজের ১২ দিন পর মাদ্রাসার ছাত্রীর লাশ উদ্ধার       সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা      
শীতে কাঁপছে ইজতেমা ময়দান, এক বিদেশীর মৃত্যু
Published : Saturday, 13 January, 2018 at 6:54 PM, Count : 144
শীতে কাঁপছে ইজতেমা ময়দান, এক বিদেশীর মৃত্যুটঙ্গীর বিশ্ব ইজতেমা থেকে রানা : শীতে কাঁপছে লাখ লাখ মুসল্লিরা। এবারে বিশ্ব ইজতেমায় বিদেশি এক নাগরিকের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে তার মৃত্যু হয়। তাঁর নাম নূরহান বিন আব্দুর রহমান (৫৬)। তিনি মালয়েশিয়ার নাগরিক।

ইজতেমার প্রশাসনিক কন্ট্রোল রুম সূত্রে জানায়, শুক্রবার রাত অনুমানিক ৯টার দিকে নূরহান বিন আব্দুর রহমান বিদেশি নিবাসে (ক্যাম্পে) শ্বাসকষ্টজনিত কারণে অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত টঙ্গীর সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখানে কর্তব্যরত চিকিৎসক নূরহানকে মৃত্যু ঘোষণা করেন।

তবে শৈত্যপ্রবাহরের কারণেই গত বছরের তুলনায় এবারে মুসলির সমাগম অনেকটাই কম বলে ধারণা করা হচ্ছে। এদিকে তাবলিগ জামাতের মুরুব্বি মাওলানা আমির সাদকে ঘিরেও রয়েছে নানা বিতর্ক। সবকিছু মিলে মুসল্লির সংখ্যা আগের তুলনায় এবারে অনেকটা কম।

বরিশাল থেকে জামায়াত নিয়ে ইজতেমায় আসা মো. মারুফ হোসেন বলেন, আমরা ইজতেমার অনেক আগে থেকে মোটামুটি প্রস্তুতি নিয়ে এসেছিলাম আমাদের কোনো খিছু কমতি ছিলো না। কিন্তু প্রচন্ডশীতের কারণে তেমন মুসুল্লিকে দেখা যাচ্ছে না। দেশে শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘর থেকে কেউ বের হতে পারছে না। এ কারণেই মুসল্লির সমাগম কিছুটা কম বলে মনে হচ্ছে।

নোয়াখালী অঞ্চল থেকে এবারে ইজতেমায় শুরু থেকে মুসল্লির সংখ্যা কম দেখা গেছে। ওই এলাকার মুসল্লি আবু হানিফ জানান, আমাদের এলাকার থেকে মাত্র ১৬ জন মুসল্লি নিয়ে এসেছি। তিনি জানান, মূলত শীতের কারণে এবারে মুসল্লিরা আসতে পারেনি। তবে ঈমানের জোরে যাদের মধ্যে আছে তারাই মূলত এবারে ইজতেমায় এসেছেন।

রোববার বেলা ১১টায় আখেড়ি মোনাজাতের মধ্যে দিয়ে প্রথম পর্বের ইজতেমা শেষ হবে। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ এক ব্রিফিংয়ে এ কথা বলেছেন।  

তিনি জানান, বিশ্ব ইজতেমায় মোনাজাতে অংশ নেওয়া মুসল্লিদের সুবিধার্থে শনিবার দিবাগত রাত ১২টা থেকে ইজতেমা মাঠসংলগ্ন ঢাকার আব্দুলাহপুর, আশুলিয়ার কামাড়পাড়া, গাজীপুরের ভোগড়া বাইপাস ও টঙ্গীর নিমতলী এলাকা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ইজতেমা মাঠের মুরব্বি মো. গিয়াস উদ্দিন আহমেদ জানিয়েছেন, রোববার সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মোহাম্মদ জোবায়ের। মোনাজাতের আগে হেদায়াতি বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

মাওলানা সাদকে নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তার কারণেও হয়তবা এবারে মুসল্লির সংখ্যা কমেছে বলে অনেকের ধারণা। বিশ্ব ইজতেমায় যোগ দিতে এসে গত বুধবার ঢাকায় আসেন মাওলানা মোহাম্মদ সাদ। কিন্তু তাকে নিয়ে বিতর্কিত ও আপত্তিকর মন্ত্যবের কারণে সমালোচিত মাওলানা সাদ ওই দিনই বিমানবন্দরে তাবলিগ জামাতের একাংশ ও আলামা-ওলামাদের বিক্ষোভ মুখে পড়েন। মাওলানা সাদ কান্ধলভী তার নিজের বিতর্কিত বক্তব্য প্রত্যাহার না করা পর্যন্ত তাকে ইজতেমার ময়দানে যেতে দেয়া হবে না বলে জানান বিক্ষোভকারীরা। এ নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীরও ছিলেন সজাগ। শনিবার দুপুর পৌনে ১২টার দিকে মাওলানা মোহাম্মদ সাদ তার সফর সঙ্গী নিয়ে ঢাকা ত্যাগ করেন। আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৪ দিন বিরতির পর আবারো ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এ বছরে চার মুসল্লি ইন্তেকাল করেছেন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি