আজ বুধবার, ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : না.গঞ্জে আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত       স্বামী হত্যায় স্ত্রীসহ তিন জনের ফাঁসির রায়       গোপালগঞ্জে আরমানুলের তৈরি এয়ারপ্লেন আকাশে       ডিএনসিসি নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট, আদেশ কাল       সরকারের আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা       প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের       একনেকে ১৮৪৮৩ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্প অনুমোদন      
৭৬ দলের কাগজপত্র যাচাই বাছাই ও তদন্ত শুরু
Published : Sunday, 14 January, 2018 at 8:20 PM, Count : 18
স্টাফ রিপোর্টার : দেশের নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের ন্যায় নির্বাচন কমিশন (ইসি) থেকে নিবন্ধন প্রত্যাশিও আবেদনকারি ৭৬টি দলের ওপর তদন্ত শুরু হয়েছে। নতুন নিবন্ধন প্রাপ্ত রাজনৈতিক দলের নাম ঘোষণা হবে আগামি ফেব্রুয়ারিতে। নতুন আবেদনকারি দলগুলোর অধিকাংশই তৃতীয় কেটাগরিতে নিবন্ধন পেয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ভাবছেন। আবেদনকারি একাধিক রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সাথে যোগাযোগ করে একথা জানা গেছে। নির্বাচন কমিশন সূত্রে প্রকাশ, ১৯৭৩ সালের দেশে প্রথম জাতীয় নির্বাচনে অংশগ্রহণকারি রাজনৈতিক ছিল ১৪টি, ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় নির্বাচনে ছিল ২৯টি, ১৯৮৬ সালের তৃতীয় জাতীয় নির্বাচনে ছিল ২৮টি, ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় নির্বাচনে ছিল ৮টি, ১৯৯১ সালের পঞ্চম জাতীয় নির্বাচনে ছিল ৭৫টি, ১৯৯৬ সালের সপ্তম জাতীয় নির্বাচনে ৮১টি, ২০০১ সালের অষ্টম জাতীয় নির্বাচনে ছিল ৫৫টি। তার পরবর্তীতে রাজনৈতিক দলের সংখ্যা বৃদ্ধি প্রতীক বা মার্কা পরিস্থিতি সামাল দেয়ার জন্য নির্বাচন কমিশন দলের নিবন্ধন প্রক্রিয়া চালু করেন। ফলে নবম ও দশম জাতীয় নির্বাচন নিবন্ধিত রাজনৈতিক দলের সমন্বয়ের অনুষ্ঠিত হয়। সেই নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা এখন ৪০ পৌছেছে। ইসিতে আরো ৭৬টি দল নিবন্ধন পাওয়ার আবেদন করেছে গত ৩১ ডিসেম্বর। যার ওপর এখন তদন্ত চলমান আছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি