আজ বুধবার, ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : না.গঞ্জে আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত       স্বামী হত্যায় স্ত্রীসহ তিন জনের ফাঁসির রায়       গোপালগঞ্জে আরমানুলের তৈরি এয়ারপ্লেন আকাশে       ডিএনসিসি নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট, আদেশ কাল       সরকারের আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা       প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের       একনেকে ১৮৪৮৩ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্প অনুমোদন      
ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের টিম কম্বিনেশনে পরিবর্তন
Published : Sunday, 14 January, 2018 at 8:29 PM, Count : 45
স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ত্রিদেশীয় সিরিজ নিয়ে বেশ শঙ্কিত, তবে ভিতরে খানিক চিন্তা বাসা বেঁধেছে । এ চিন্তা জিম্বাবুয়েকে নিয়ে নয় বাংলাদেশের চার বছরের কোচ চন্ডিকা হাথুুরুসিংহের কোচিংয়ে আসা লঙ্কানদের নিয়েও ভাবনা নেই তেমন। প্রধান নির্বাচকের যত চিন্তা এখন শীত। মিনহাজুল আবেদিন নান্নুর উপলব্ধি, রাজধানী ঢাকাসহ সারা দেশে যেভাবে শীত জেঁকে বসেছে, তাতে ঘরেও মাঠে পরিবেশ-পরিস্থিতি শতভাগ অনুকূল ভাবার উপায় নেই।
নান্নুর সোজা-সাপ্টা উচ্চারণ, আমাদের ক্রিকেটাররা দেশের মাটিতে চেনাজানা পরিবেশ, স্টেডিয়াম ভর্তি দর্শকের সামনে খেলে। সব কিছু মিলে অনুকূল পরিবেশ-পরিস্থিতি দেখে ও খেলে অভ্যস্ত। তবে এবার প্রচ  শীত পড়েছে, তাতে পরিবেশ-পরিস্থিতি শতভাগ অনুকূল থাকবে, এমন ভাবা বোধ করি ঠিক হবে না এমন প্রচ  শীত, ঘন কুয়াশা, কনকনে বাতাস আর ভেজা আবহাওয়া-যে কোনো দলের ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে বাধা। প্রধান নির্বাচকের কথায় বোঝা গেল-এমন শীত, কুয়াশা, কনকনে বাতাস আর ভেজা আবহাওয়া তাদের দল সাজানো এবং কৌশল নির্ধারণেও খানিক বাধা হয়ে দাঁড়িয়েছে। হোম অব ক্রিকেট শেরেবাংলা খানিক স্লো ও লো উইকেট টাইগারদের জন্য বরাবরের মতো পক্ষে। এ ধরনের পিচে ব্যাটিংটা যতটা সম্ভব সমৃদ্ধ ও লম্বা করার পাশাপাশি এক গাদা স্পিনার নিয়ে খেলার রেকর্ডই বেশি টাইগারদের। বেশির ভাগ সাফল্যও অমন ধরনের উইকেটে। কিন্তু এখন যে হিমশীতল কুয়াশা ঘেরা আবহাওয়া, তাতে স্পিন নির্ভরতায় আছে বড় ধরনের ঝুঁকি। কারণ কুয়াশায় ময়েশ্চার সৃষ্টি হবে, সঙ্গে শিশির। এমন উইকেটে স্পিন নির্ভরতায় থাকবে বড় ধরনের ঝুঁকি। বরং এমন শীত, কুয়াশা আর ভেজা আবহাওয়া থাকলে সেটা হবে সিমিং কন্ডিশন। মানে পেস ফ্রেন্ডলি উইকেট। সেখানে বাড়তি স্পিনার নিয়ে মাঠে নামার অর্থ বিপদ ডেকে আনা। যতদূর জানা গেছে, পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় এনেই দল সাজানোর চিন্তা ভাবনা করা হচ্ছে। তবে এটা ধরেই নেয়া যেতে পারে, সামনের যে ক’টা দিন আছে, তাতে শীতের প্রকোপ না কমলে একাদশে বাড়তি স্পিনার অন্তর্ভুক্তির সম্ভাবনা শুন্যের কোঠায়। তাই প্রধান নির্বাচক আবহাওয়া এবং প্র্যাকটিস সেশনকে খুব গুরুত্ব দিতে চান। তার কথা আবহাওয়া দেখে একাদশ সাজানোর চূড়ান্ত রুপ রেখা  তৈরি করবো আমরা। শীতের তীব্রতা আর কুয়াশা ভেজা আবহাওয়া ছাড়াও শেরেবাংলায় শীতকালে প্রচুর শিশির পড়ে। বিপিএলে মাঠ ভিজে একাকার। তাই তো শেষ দিকে খেলা এগিয়ে আনা হয়েছিল। ওই শিশির ভেজা পিচে এবার বাংলাদেশের বোলাররা কর্তৃত্ব করলেও শীর্ষ উইকেট শিকারির বড় অংশই ছিলেন পেস বোলাররা। বাঁ-হাতি সাকিব আল হাসান (সর্বাধিক ২২ উইকেট ) আর লেগস্পিনার শহিদ আফ্রিদী (১৫) ছাড়া উইকেট শিকারিদের সেরা তালিকায় ছিলেন সব পেসার-আবু জাইদ রাহি (১৮), মোহাম্মদ সাইফ উদ্দীন (১৬), হাসান আলী (১৬) মাশরাফি বিন মুর্তজা (১৫) রুবেল হোসেন( ১৫), তাসকিন আহমেদ ( ১৫) ও আবু হায়দার রনি ( ১৫)। সেই শিশিরের সাথে এবার তিন জাতি আসরে যোগ হয়েছে তীব্র শীত। ঘন কুয়াশা আর কনকনে বাতাস। তাতে হোম কন্ডিশনটাও এবার যেন সিমিং কন্ডিশনে রূপান্তরিত হতে যাচ্ছে। সেখানে বাংলাদেশের সেই চির চেনা জানা গঠন শৈলি, মানে টিম কম্বিনেশন চিন্তা করাও বোকামির সামিল। আবহওয়ার অতি নাটকীয় পরিবর্তন না ঘটলে টিম বাংলাদেশের একাদশে স্পিনারদের বদলে পেসারদের আধিক্য থাকবে। ১১ জনে সাকিব ছাড়া সে অর্থে কোনো জেনুইন স্পিনারের অন্তর্ভূক্তির সম্ভাবনা কম।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি