আজ বুধবার, ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : না.গঞ্জে আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত       স্বামী হত্যায় স্ত্রীসহ তিন জনের ফাঁসির রায়       গোপালগঞ্জে আরমানুলের তৈরি এয়ারপ্লেন আকাশে       ডিএনসিসি নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট, আদেশ কাল       সরকারের আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা       প্রণব মুখার্জিকে ডি-লিট ডিগ্রি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের       একনেকে ১৮৪৮৩ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্প অনুমোদন      
বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ
দোয়া হবে এবার বাংলায়
Published : Sunday, 14 January, 2018 at 8:38 PM, Count : 29
মো. আমির আলী টঙ্গী (গাজীপুর) সংবাদদাতা : ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতের মধ্যদিয়ে মুসলিম মহাসমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে আজ।
এদিকে, প্রথম পর্বের ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে গতকাল শনিবার সন্ধ্যা থেকেই দূর-দূরান্ত থেকে মুসল্লিদের ট্রেন, বাস, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে ও পায়ে হেঁটে দলে দলে ইজতেমাস্থলে আসতে শুরু করেছেন। মুসল্লিদের আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানে আসার এ স্রোত, মোনাজাতের আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান ইজতেমা আয়োজক কমিটি।
অন্যদিকে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতিতে ইবাদত, বন্দেগি, জিকির, আসকার আর আল্লাহু আকবার ধ্বনিতে মুখরিত টঙ্গীর তুরাগ পাড়ের বিশ্ব ইজতেমা ময়দান। গতকাল শনিবার ইজতেমার দ্বিতীয় দিন তুরাগ তীরে লাখ লাখ মুসল্লির উপস্থিতিতে চলছে পবিত্র কোরআন হাদিসের আলোকে বিশ্ব তাবলিগ জামাতের জ্যেষ্ঠ্য মুরব্বিদের বয়ান।
গতকাল শনিবার বাদ ফজর বয়ান করেন বাংলাদেশের মাওলানা মো. নূর রহমান। বাদ জোহর বয়ান করেন বাংলাদেশের মাওলানা ড. মো. জাহাদ ও মাওলানা ফারুক হোসেন। এসব বয়ান বাংলাসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক তরজমা করে মুসল্লিদের শুনানো হয়।
দু’দিন ধরে ইজতেমা মাঠে সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে মগ্ন রয়েছেন লাখ লাখ দেশি-বিদেশি মুসল্লি। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আম বয়ান অনুষ্ঠিত হচ্ছে। গতকাল শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে দেশ-বিদেশ থেকে আগত মুরব্বিরা তাবলিগের ছয় ওছুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করেন।
বয়ানে তারা বলেন, “মোহতারাম ভাই ও দোস্ত বুজুর্গ, আল্লাহ তায়ালা আপনাকে আমাকে দুনিয়াতে পাঠিয়েছেন এবং আল্লাহ তায়ালা এটা সিদ্ধান্ত নিয়েছেন, দুনিয়াতে যে একবার আসবে তাকে মৃত্যুবরণ করতে হবে। আল্লাহপাকের এ সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না। দুনিয়া হচ্ছে ধোঁকার ঘর, এ দুনিয়া হচ্ছে ধোঁকার জীবন। মিছে এ দুনিয়ার আরাম-আয়েশের কথা ভুলে গিয়ে আখেরাতের কথা চিন্তা করুন।
উত্তরের হিমেল হাওয়া আর কনকনে শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে জিকির-আসকার করে  ইবাদত বন্দেগিতে রত রয়েছেন। তবে তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি। ইজতেমা ময়দানের আশপাশের সড়ক মহাসড়কগুলোতে গতকাল শনিবার যানজটের সৃষ্টি হয়নি। মুসল্লিদের খাবার ও ওষুধপত্রের প্রয়োজন হলে প্যান্ডেলের বাইরে আশপাশের দোকান গুলোতে ভিড় করতে দেখা যায়। ইজতেমা ময়দানের আশপাশের খাবার দোকানগুলোতে চড়া দামে খাবার বিক্রি হচ্ছে। এতে মুসল্লিদের পরিমাণ মতো খাবার খেতে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে। টঙ্গীর কাঁচাবাজারগুলোতে তরিতরকারি ও মাছের দাম আকাশ ছোঁয়া।
বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ও বয়ান এবার বাংলায়
তাবলীগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষ দিন আজ রোববার আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান বাংলায় প্রদান করা হবে বলে ইজতেমা সূত্রে জানা গেছে। তাবলিগের দায়িত্বশীল মুরব্বি গিয়াসউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিদের বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এবারের বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান পেশ করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। আর আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের কাকরাইল মারকাজের মুরব্বি মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের। আজ রোববার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শুর হবে বলে ইজতেমা  মুসল্লিদের  বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।
ইজতেমা আয়োজনে মুসল্লিদের সন্তুষ্টি : ঢাকা থেকে আগত মোকসেদ আলী অবস্থান করছেন ৩ নম্বর খিত্তায়। তিনি বলেন, এবার ইজতেমায় মুসল্লির সংখ্যা গতবারের চাইতে অনেক কম। খিত্তাগুলোতে জায়গা খালি আছে। শৈত্য প্রবাহের কারণে মুসল্লির সংখ্যা কম বলে তিনি মনে করছেন।
পঞ্চগড় থেকে আগত হোসেন মোল্লা ময়দানের ৯ নম্বর খিত্তায় অবস্থান করছেন। তিনি বলেন, গত ইজতেমার চাইতে এই ইজতেমায় ব্যাপক প্রস্তুতি সরকার গ্রহণ করেছে। ওজু, গোসল ও পয়ঃনিষ্কাসনসহ সার্বিক ব্যবস্থাপনায় তিনি সন্তুষ্ট। ইজতেমা ময়দানের ভেতরে ও বাইরে নিরাপত্তা ব্যবস্থা বেশ সন্তোষজনক বলেও তিনি জানান।
অপরদিকে, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাহমুদ হাসান বলেছেন, গতকাল শনিবার পর্যন্ত সর্বমোট ১৯ হাজার ৫০০ বিদেশি মুসল্লি ইজতেমা ময়দানে যোগ দিয়েছেন।
এ ছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ১০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। এ পর্যন্ত দুটি বেকারিকে পাঁচ হাজার টাকা করে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
আখেরি মোনাজাতের দিন যানবাহন নিয়ন্ত্রণ:
আজ রোববার মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাত উপলক্ষে গতকাল শনিবার রাত ১২টা থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে আব্দুল্লাহপুর এবং নিমতলী থেকে টঙ্গী ও আশুলিয়াসহ আশেপাশের সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে  মুসল্লিদের যাতায়াতে ১৫টি শাটল বাসের ব্যবস্থা করা হয়েছে। আজ রোববার বেলা ১১টার মধ্যে বাংলাদেশি আলেম হাফেজ মাওলানা মো. যোবায়ের এবারের ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন। এবারই প্রথমবারের মতো বাংলায় মোনাজাত করছেন এ দেশীয় কোনো আলেম।
সাধারণত ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন দিল্লি থেকে আসা শীর্ষ আলেমরা। এবার মাওলানা সাদকে নিয়ে বিতর্ক উঠায় ঢাকায় এসেও তিনি ইজতেমায় অংশ নিতে পারেননি। তার স্থলে মোনাজাত পরিচালনা করবেন মাওলানা মোহাম্মদ যোবায়ের।
ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রচুর কুয়াশা আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করে ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় বয়ান শুনছেন।
ইজতেমায় মালয়েশীয় নাগরিকের মৃত্যু:
বিশ্ব ইজতেমায় শুক্রবার রাতে এক বিদেশি মুসল্লির মৃত্যু হয়েছে। তার নাম নূরহান বিন আব্দুর রহমান (৫৫)। তিনি মালয়েশিয়ার নাগরিক।
ইজতেমা সূত্র জানায়, গত শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে নূরহান বিন আব্দুর রহমান বিদেশি নিবাসে অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ নিয়ে ইজতেমায় এক বিদেশিসহ চার মুসল্লির মৃত্যু হয়েছে।
উল্লেখ্য, এ বারের বিশ্ব ইজতেমা গত ১২ জানুয়ারি শুক্রবার বাদ ফজর থেকে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বিদের আম বয়ানের মাধ্যমে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। আজ রোববার প্রথম পর্বের আখেরি মোনাজাতের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। মাঝে ৪ দিন বিরতি দিয়ে আগামী ১৯ জানুয়ারী থেকে তিন দিনব্যাপী দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। ২১ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে ২০১৮ সালের বিশ্ব ইজতেমা।








« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি