আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
প্রতিদিন সকালে দাঁত ব্রাশ, কী ভুল করছেন!
Published : Monday, 12 February, 2018 at 4:29 PM, Count : 732
প্রতিদিন সকালে দাঁত ব্রাশ, কী ভুল করছেন!ভোরের ডাক ডেস্ক : প্রতিদিনের শুরু হয় দাঁত ব্রাশ করা দিয়ে। অনেকেই একে তেমন গুরুত্ব দেন না। যেমন তেমন করে শেষ করেন ব্রাশ করা। কিন্তু এটা খুব বড় ভুল।

আসলে দাঁত মাজার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। অনেক ক্ষেত্রে আমরা সেই জিনিসটাকেই অবহেলা করে থাকি। যার ফল হয়ে দাঁড়ায় মারাত্মক। দাঁত মাজার ক্ষেত্রে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে যে বড় বিপদ ঘটতে পারে তা জানিয়েছে একটি গবেষণা।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দিনে অন্তত দু’বার প্রত্যেকের দাঁত মাজা উচিত। সেই সঙ্গে ওই গবেষণায় বলা হয়েছে, মিষ্টি কিংবা চকোলেট জাতীয় খাবার খাওয়ার পরেও একবার দাঁত মেজে নেওয়া দরকার। তবে টক জাতীয় খাবার খাওয়ার পর দাঁত না মাজলেই ভালো হবে বলে জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসকদের ওই গবেষণা। গবেষণায় বলা হয়েছে, দাঁত মাজার সময়ে অন্তত ৪৫ ডিগ্রি পর্যন্ত মাড়ি পর্যন্ত বাকিয়ে ব্রাশ করতে। আর প্রতি তিন মাস অন্তর টুথব্রাশ বদলাতে। দাঁতের ভেতরে ও বাইরের অংশে সমান সময় নিয়ে ব্রাশ করুন। তাড়াহুড়া করবেন না। কমপক্ষে দুই মিনিট সময় নিয়ে ব্রাশ করুন।

গবেষণায় বলা হয়েছে, সম্ভব হলে ভালো মানের টুথব্রাশ ব্যবহার করতে। ফ্লুরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করলে ফল ভালো হয়। ভালো করে দাঁত না মাজলে রোগ বালাইয়ের সম্ভাবনা অনেক বেড়ে যায়। মুখে দুর্গন্ধের সঙ্গে সঙ্গে দাঁতে দাগ পড়ার সম্ভাবনাও থেকে যায়। কাজেই সাবধান! নির্দিষ্ট পদ্ধতিতে দাঁত মাজার মধ্য দিয়েই দিনটা হোক শুরু। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি