আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
কালভার্ট নির্মাণ শেষ হয়নি
শিব চতুর্দশী মেলায় দুর্ঘটনার আশঙ্কা
Published : Tuesday, 13 February, 2018 at 6:50 PM, Count : 137
শিব চতুর্দশী মেলায় দুর্ঘটনার আশঙ্কাসীতাকুণ্ড (চট্টগ্রাম) সংবাদদাতা : দুর্ঘটনার আশংকা নিয়েই সীতাকুণ্ডে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা। তিনদিনব্যাপী এই মেলায় প্রায় ২০ লাখ মানুষের সমাগম হবে বলে ধারণা করছেন মেলা কমিটি। জানা যায়, শিব চতুর্দশী মেলা তিনদিনব্যাপী চললেও ২ই মার্চ দোল পুর্র্ণিমা পর্যন্ত এই মেলার রেশ থাকে।
শিব রাত্রিতে ব্যাসকুণ্ডে স্নান-তর্পণ, গয়াকুণ্ডে পি  দান ও বিভিন্ন মঠ-মন্দির দর্শন শেষে পুণ্যার্থীরা মেলায় মিলিত হয়ে থাকেন। কখন থেকে এই মেলার সূচনা হয় এর সঠিক সন-তারিখ জানা না গেলেও আনুমানিক ৫‘শ বছর ধরে এই মেলা পালিত হয়ে আসছে বলে ধারণা করা হয়। সীতাকুন্ডের ঐতিহাসিক তীর্থ স্থানের পটভূমি নিয়ে হিন্দু শাস্ত্রে ভিন্ন ভিন্ন তথ্য মিলে। অনেকে মনে করেন সতীদেবীর স্মৃতি বিজড়িত ‘সতীকুন্ড’ কালক্রমে ‘সীতাকুন্ড’ নামে রূপ নিয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, শিব লিঙ্গ (অঙ্গ) রূপে এখানে অবস্থান করে এবং সেখানে তিনি সদাজাগ্রত। হিন্দু ধর্মের অনুসারীদের মধ্যে এ ধারণা প্রবল রয়েছে যে, পুণ্য তিথি শিব-চতুর্দশীতে এই ধামে স্নান, শিব পূজা এবং ধর্মগ্রন্থ পাঠ ও শ্রবণ করলে জাগতিক পাপ মুছে গিয়ে পুণ্যের সঞ্চার হয়। তাই এই মেলায় ভারত, মালদ্বীপ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাসহ বাংলাদেশের বিভিন্নস্থান থেকে পুণ্যার্থীরা ছুটে আসেন সীতাকুন্ড চন্দ্রনাথ ধামে।
কিন্তু এই তীর্থের প্রধান মন্দির শম্ভুনাথ, বিরুপাক্ষ ও চন্দ্রনাথে যাওয়ার কালভার্টটির নির্মাণ কাজ সম্পন্ন হয়নি। ঠিকাদার কোন রকমে জোড়াতালি দিয়ে মানুষজনের চলাচলের ব্যবস্থা করার অভিযোগ ওঠেছে। এতে লাখ লাখ পূণ্যার্থী চলাচল করতে গিয়ে দুর্ঘটনায় পতিত হওয়ার আশংকা  করছেন অনেকে।
ঠিকাদারী প্রতিষ্ঠান আলমা ট্রেডার্সের মালিক আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা চেষ্টা করছি কাজটি যথা সময়ে বুঝিয়ে দিতে। তবে কাজটি ঝুকিপূর্ণ হচ্ছে কিনা প্রকৌশলীই ভাল বলতে পারবেন। সীতাকু  মেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী জানান, ইউএনও সহ কালভার্টটি পরিদর্শন করেছেন। এব্যপারে ঠিকাদারের সাথে কথা বলেছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি