আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
ফের উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক
Published : Tuesday, 13 February, 2018 at 11:48 AM, Count : 89
ফের উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্কআন্তর্জাতিক ডেস্ক : ডোকলাম ইস্যুতে আবারও উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি-মহড়া।

আর তারই জের ধরে এবার আচমকা ডোকলামের গা ঘেঁষে যুদ্ধবিমান ওড়াল ভারত। আগে থেকে কোনো ঘোষণা ছাড়াই ভারত যুদ্ধবিমান উড়িয়েছে। যদিও এর সঙ্গে ভারত-চীন সংঘাতের কোনো সম্পর্ক নেই বলেই জানানো হয়েছে দেশটির বিমান বাহিনীর পক্ষ থেকে। 

এদিকে, চলতি বছরের জানুয়ারিতেই দেখা গেছে, বাগডোগরা এয়ারবেসে Su-30 MKI রয়েছে। এর আগে স্যাটেলাইট ইমেজে দেখা গিয়েছিল হাসিমারায় নিয়ে যাওয়া হচ্ছে এই যুদ্ধবিমানগুলো। ডোকলামের পরই এই যুদ্ধবিমান নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয় বলে ধারণা করা হচ্ছে। তখনই অনুমান করা হয়েছিল, পরে হাসিমারা থেকে বাগডোগরায় নিয়ে যাওয়া হবে এই যুদ্ধবিমান। 

এছাড়া হাসিমারায় গত জানুয়ারিতে পাঁচটি Hawk MK 132 ট্রেনার এয়ারক্রাফট নিয়ে যাওয়া হয়েছে। Hawk-এর আশেপাশেই MIG- 27 ML দেখা গেছে। যদিও MIG- 27 -এর মেয়াদ উত্তীর্ণ হয়েছে বলে জানানো হয়েছিল। তবে, এখনও সেখানে কয়েকটি মিগ বিমান রয়েছে বলে স্যাটেলাইট ইমেজে দেখা গেছে। ডোকলামের কাছের একটি এয়ারবেস হল বাগডোগরা।

মাল্টি-রোল যুদ্ধবিমানগুলো নির্ধারিত সময়ের আগেই মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। এর আগে ওই এয়ারবেসে ছিল MIG-27ML বিমান। এবার তার সঙ্গে যুক্ত হল সুখোই। তবে ক্রমশ Mig বিমানগুলো নিষ্ক্রিয় করে দেওয়া হবে শীঘ্রই। যদিও পুরনো এই যুদ্ধবিমানগুলোকে দেখা যাবে এয়ারবেসেই।

যদিও আগেই পশ্চিমবঙ্গের এই হাসিমারা এয়ারবেসে রাফায়েলের স্কোয়াড্রন মোতায়েন করার কথা ছিল। তবে, ২০১৯-এর আগে সেই রাফায়েল এসে পৌঁছবে না বলেই অনুমান করা হচ্ছে। রাফায়েল না আসা পর্যন্ত আপাতত চীন সীমান্ত সামলাবে সুখোই বিমান।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি