আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
প্রেসিডেন্ট পদ ছাড়তে জুমাকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম
Published : Tuesday, 13 February, 2018 at 5:13 PM, Update: 13.02.2018 5:20:35 PM, Count : 99
প্রেসিডেন্ট পদ ছাড়তে জুমাকে ৪৮ ঘন্টার আল্টিমেটামআন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট পদ ছেড়ে দিতে জ্যাকব জুমাকে ৪৮ ঘন্টা সময় বেধে দিয়েছে দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)।

শীর্ষ নেতাদের নিয়ে ৮ ঘন্টার ম্যারাথান বৈঠকের পর মঙ্গলবার দলের নেতা সিরিল রামপোসা প্রেসিডেন্ট জুমাকে এই বার্তা পৌঁছে দিয়েছেন বলে আজ দেশটির সরকারি সম্প্রচার মাধ্যম এসএবিসি জানিয়েছে।

২০০৯ সালে ক্ষমতায় বসার পর থেকে দুর্নীতির অভিযোগ আসতে থাকে জুমার বিরুদ্ধে। জুমা বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছেন। ব্যক্তিগত বাড়ি নির্মাণে সরকারি কোষাগার থেকে ব্যয় হওয়া অর্থ ফেরত দিতে ব্যর্থতার দায়ে ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত জুমার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ আনে।

এর রেশ না কাটতেই গত বছর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ১৯৯৯ সালে স্বাক্ষরিত এক অস্ত্র চুক্তিতে দুর্নীতি, জালিয়াতি, কালোবাজারি ও মুদ্রা পাচারের ১৮ ধরণের অভিযোগে জুমার বিচার শুরুর নির্দেশ দেয়। শেষ পর্যন্ত গত বছরের শেষদিকে এএনসির শীর্ষপদ থেকে সরে যেতে বাধ্য করা হয় জুমাকে। ওই সময় সিরিল রামপোসা দলের শীর্ষ নেতা নির্বাচিত হন। এরপর থেকেই ক্ষমতা থেকে সরে যেতে জুমার ওপর ধারাবাহিকভাবে চাপ বাড়তে থাকে।

জুমা অবশ্য কয়েকবারই তার পদত্যাগের সম্ভাবনা নাকচ করেছিলেন। আজ সকালে এএনসির নির্বাহী কমিটির বৈঠক থেকে রামপোসা প্রেসিডেন্টের বাসভবনে যান এবং সেখানে তিনি জুমাকে পদত্যাগের জন্য ৪৮ ঘন্টা সময় বেধে দেওয়ার দলীয় সিদ্ধান্তের কথা জানান। এর আধা ঘন্টার পরেই রামপোসা এএনসির নির্বাহী বৈঠকস্থলে ফিরে আসেন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি