আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
গদখালিতে এবার ৪০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট
Published : Wednesday, 14 February, 2018 at 8:30 PM, Count : 29
যশোর সংবাদদাতা : বসন্ত বরণ, ভালবাসা দিবস ও মাতৃভাষা দিবসকে সামনে রেখে ৪০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট যশোরের গদখালির ফুল চাষিদের। এখন তারা অর্ডার ও সরবরাহ ঠিক রাখতে ফুল পরিচর্যা নিয়ে মহাব্যস্ত সময় পার করছেন। যশোর-বেনাপোল মহাসড়কের রাস্তার পাশের জনপদ গদখালিতে গেলেই চোখে পড়বে রাশি রাশি ফুলের ছড়াছড়ি। যশোর থেকে গদখালির দুরত্ব মাত্র ১৮ কিলোমিটার। সারাদেশে চাহিদার সিংহভাগ ফুল সরবরাহ হয় এখান থেকেই।
গদখালির ফুলখামারগুলোতে বিস্তৃীর্ণ মাঠজুড়ে গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, জারবেরা, গ্যালেরিয়া ও গ্লাডিওলাসসহ নানা রঙের ফুল দোল খাচ্ছে। যা কেবল সরবরাহের অপেক্ষায় রয়েছে। গদখালি বাজারে এখন জারবেরার স্টিক বিক্রি হচ্ছে ১৩ থেকে ১৪ টাকায়, রজনীগন্ধা ১-৩ টাকায়,  গোলাপ রং ভেদে ৬-১৫ টাকায়, গ্ল্যাডিওলাস ৪-১০ টাকায়, এক হাজার গাঁদা পাওয়া যাচ্ছে ৫৫০-৬০০ টাকায়।
গদখালি ফুলচাষি কল্যাণ সমিতির সহ-সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম জানান, গত বছর এই সময়ে প্রায় অর্ধকোটি টাকার ফুল বিক্রি হয়েছিল।
এবার তা প্রায় দ্বিগুণে পৌঁছাতে পারে। মনিরুল ইসলাম জানান, ভ্যালেন্টাইনস ডে’তে রঙিন গ�্যাডিওলাস, জারবেরা, রজনীগন্ধা ও গোলাপ  বেশি বিক্রি হয়। আর গাঁদা বেশি বিক্রি হয় একুশে ফেব্রুয়ারি ও বসন্ত উৎসবে। ফলে সূর্য ওঠার আগেই প্রতিদিন চাষি, পাইকার ও মজুরের হাঁকডাকে মুখরিত হয়ে উঠে গদখালির এই ফুলের বাজার। ব্যস্ত গদখালির ফুলচাষিরা পাইকারদের জন্য বিভিন্ন রুটের বাসের ছাদে স্তুপ করে ফুল সাজাচ্ছে, পাঠাচ্ছে দেশের  বিভিন্ন জেলা শহরে। ট্রাক-পিকআপ ভরে ফুল যাচ্ছে   ঢাকা-চট্রগ্রামের মতো বড় বড় শহরে।
ফুলচাষি আজগর আলী জানান, এবার তিনি দশ বিঘা জমিতে গোলাপ, জবা, রজনীগন্ধা, গ�াডিওলাসের পাশাপাশি জারবেরার চাষ করেছেন। আবহাওয়া ভালো থাকায় বাগানে আগের চেয়ে  বেশি ফুল এসেছে।  তিনি বলেন, ‘বিভিন্ন রংয়ের গোলাপ এবার কৃষকের ঘরে বিশেষ উপহার হয়ে এসেছে। আমরা দেশের বিভিন্ন স্থান থেকে অর্ডার পাচ্ছি। তাদের চাহিদা মতো ফুল সরবরাহ করছি।’ বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানান, তিনটি দিবস সামনে রেখে এবার ৪০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট রয়েছে তাদের।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি