আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
সাকিব ম্যাচের চেহারা বদলে দিতে পারেন অভিমত থিসারার
Published : Wednesday, 14 February, 2018 at 8:37 PM, Count : 26
স্পোর্টস রিপোর্টার : বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অনুপস্থিতি বাংলাদেশ দলের জন্য বেশ বড় একটি ধাক্কা বলে মনে করেন লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। যেকোনো পরিস্থিতিতে সাকিব ম্যাচের চেহারা বদলে দিতে পারেন সেকথাটিও অকপটে স্বীকার করলেন এই তারকা অলরাউন্ডার। বাংলাদেশ ক্রিকেটের অনেক প্রথমের জনক সাকিব। ব্যাটে বলে চোখ ধাঁধানো পারফরম্যান্সের জন্যই তাকে বলা হয় বাংলাদেশের প্রাণ।
কিন্ত হায়! লাল-সবুজের দল যে এখন প্রাণশূণ্য! কেননা সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিং করতে গিয়ে বাঁ হাতের কনিষ্ঠায় আঘাত পেয়ে ছিটকে গেছেন দল থেকে। বাংলাদেশ দল ভীষণ ব্যস্ত।
অথচ সাকিব আল হাসানের অখড়ছে ২৭ জানুয়ারি। সাকিব নেমেই যে মুড়িমুড়কির মতো উইকেট পাবেন, তা নয়। নেমেই সেঞ্চুরি করে ফেলবেন, তাও নয়। তবে সাকিব বাংলাদেশের ক্রিকেটে বিরাট ?ব্রান্ড, যার উপস্থিতি বদলে দেয় ড্রেসিংরুমের ছবি, বাড়তি আত্মবিশ্বাস কাজ করে খেলোয়াড়দের মধ্যে।
তাকে নিয়ে প্রতিপক্ষকে ছক কষতে হয় গলদঘর্ম। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই যে সাকিব বাংলাদেশ দলের অন্যতম ভরসা! প্রতিপক্ষ যখন সাকিবকে নিয়ে হিসাব কষতে ব্যস্ত, এই ফাঁকে অন্য খেলোয়াড়দের নায়ক হওয়ার সুযোগটা যায় বেড়ে। এক সাকিব না থাকাটা কত বড় ক্ষতি, বাংলাদেশ সেটা হাড়ে হাড়ে টের পেয়েছে গত কদিনে। অনেক আশা ছিল টি-টোয়েন্টি সিরিজটা অন্তত খেলতে পারবেন।
সেটি হয়নি, এই বসন্তেও সাকিবের মনের আকাশে তাই শ্রাবণের মেঘ। কিন্তু মানসিকভাবে দৃঢ়চেতা বলে বাইরে থেকে সেটি বোঝার উপায় নেই। সাকিবের এই চোট একটা বড় বার্তাও দিচ্ছে, বিশ্বসেরা অলরাউন্ডারের বিকল্প যে নেই, সেটি প্রমাণ হয়ে গেছে এই শ্রীলঙ্কা সিরিজেই।
গত ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষেই বিরাট কোহলির অনুপস্থিতে রোহিত শর্মার নেতৃত্বে ভারত ওয়ানডে সিরিজে জিতেছে। কিন্তু সাকিব না থাকলে বাংলাদেশ দল যেন ছন্নছাড়া! তবু আশা, সাকিব এই সিরিজ না হোক, পরেরটায় নিশ্চয়ই ফিরবেন। কিন্তু একটা সময় যখন খেলাটাই ছেড়ে দেবেন, তার বিকল্প কী হবে, সেটা কি ভাবনায় আছে বিসিবির? ত্রিদেশীয় সিরিজের ফাইনালের ওই ম্যাচে ব্যাটিং করতে পারেননি সাকিব। আঙ্গুলে ১০টি সেলাই পড়েছিল বিধায় সফরকারী দলটির বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন দর্শক হয়েই। ঢাকা টেস্টে দলের আড়াই দিনের লজ্জার হার দেখেছেন। কিন্তু করার কিছুই ছিল না। আঙ্গুলের ব্যথা সেরেছে সত্যি, খেলার উপযোগী হয়ে ওঠেননি এখনো। আসন্ন টি- টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে তাকে থাকতে হচ্ছে একাদশের বাইরে।
গুঞ্জন আছে দ্বিতীয় ও শেষ ম্যাচেও খেলতে পারছেন না সাকিব। গেমচেঞ্জার এই বিশ্বসেরার অনুপস্থিতি স্বাগতিক শিবিরের জন্য অপূরণীয় এক ক্ষতি, শ্বাশ্বত এই সত্যটি অন্য আট-দশজন ক্রিকেট বোদ্ধার মতো মানছেন পেরেরাও।
সবাই জানে সে (সাকিব) একজন ট্যালেন্টেড প্লেয়ার। সে ম্যাচ বদলে দিতে পারে। তাই আমি মনে করি ওর দলে না থাকাটা বাংলাদেশের জন্য অনেক বড় ধাক্কা।
গতকাল মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে অনুশীলন শেষে সাকিবকে নিয়ে মুগ্ধতা ঝরে তার কণ্ঠে। ১৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় টি-টোয়েন্টির সিরিজে বাংলাদেশের সঙ্গে দ্বৈরথে নিজেদের ফেভারিট বলছেন পেরেরা, অবশ্য তাই। একজন শ্রীলঙ্কান হিসেবে বলতে পারি টি- টোয়েন্টি সিরিজে আমরাই ফেভারিট।
এমনি এমনি তো এমন দাম্ভিক মন্তব্য করেননি থিসারা। বাংলাদেশের সঙ্গে এই পর্যন্ত ৭টি টি-টোয়েন্টি খেলে ৫টিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। বাকি দুটি জয় বাংলাদেশের। শুধু কী তাই? ত্রিদেশীয় ও টেস্টে সিরিজেও সফরকারী হয়ে টানা তিন বছর পর এটা বাংলাদেশের জন্য বড় ধাক্কা।
মাঠে দুর্দান্ত স্বাগতিকদের বিপক্ষে যে অবিশ্বাস্য এক একটি জয় তারা তুলে নিয়েছে তাতে এমন দম্ভ তাকেই মানায়।








« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি