আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
বই মেলায় বসন্তের ছোঁয়া
Published : Wednesday, 14 February, 2018 at 8:45 PM, Count : 30
স্টাফ রিপোর্টার : তরুণীদের পরনে হলুদ শাড়িতে লাল পাড়, মাথায় ফুলের টোপর আর তরুণ-জুবাদের হলুদ পাঞ্জাবী, কোর্তা গায়ে দিয়ে বসন্তের প্রথম দিনে বইমেলা চত্বরে এসে প্রাণ খুলে ঘুরে বেড়ানোর মনোরম চিত্র যেন বারবার ভেসে উঠছে। গতকাল মঙ্গলবার ১লা ফাল্গুনে পুরো বইমেলা জুড়ে এমন চিত্রই ফুটে ওঠে। নানা রকম সাজসজ্জায় নিজেদেরকে সাজিয়ে প্রিয় মানুষগুলোর সাথে বসন্তের প্রথম দিনে একটুখানি প্রশান্তি লাভের আশায় মেলাসহ আশেপাশের জনপ্রিয় স্থানে আড্ডা দিতে ঘর থেকে বেড়িয়েছেন অনেকে। বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে পূর্ব প্রস্তুতি হিসেবে ১লা ফাল্গুনে নিজেকে সুন্দরভাবে প্রিয় মানুষের কাছে উপস্থাপনের মানসিকতা পোষণ করছেন কেউ কেউ। এদিন পাঠক, লেখক ও দর্শনার্থীর উপচে পড়া ভীড় ছিল মেলা প্রঙ্গণ জুঁড়ে। বসন্তের আগমনে ফাল্গুনের এই প্রথম দিনে বই বিক্রিও ভালোই হচ্ছে বলে জানান প্রকাশক ও বিক্রয়কর্মীরা।
এদিন হাজারো জুটিকে প্রাঞ্জল মনে বিচরণ করতে দেখা গেছে মেলা চত্বরে। এমনি এক জুটি হলেন- তাওহিদা সুমি ও লিমন হোসেন। উভয়ই পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বসন্তের প্রথম দিনকে সামনে রেখে অনেক আগেই নিজেদের পছন্দের শাড়ি ও পাঞ্জাবী কিনে রেখেছিলেন বলে জানালেন তারা। তাঁরা বলেন, এদিন বন্ধু-বান্ধব আর প্রিয় মানুষের সাথে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করার মজাই আলাদা। বিশ্ববিদ্যালয়ের হল থেকে বেড়িয়ে প্রথমে ঢাবির কলা ভবনের সামনে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করে বিকেলে মনের মানুষের হাত ধরে মেলায় এসেছি বলে জানান তারা। এদিকে প্রিয় মানুষের কাছ থেকে বই উপহারের আশায় মেলায় এসেছেন বলে জানালেন সুমি।
এমন উপচে পড়া ভীড়ে বইয়ের বিক্রির পরিমাণ জানতে কথা হয় ইত্যাদি প্রকাশনীর বিক্রয়কর্মী জয়ের সাথে। তিনি বলেন, ফাল্গুনের ১ম দিনে মেলায় দর্শনার্থী আগের তুলনায় অনেক বেশি। তবে সে তুলনায় বিক্রি তুলনামূলক কমই বলা চলে। এদিন মেলায়- হাসান আজিজুল হকের ‘আগুন পাখি’, ‘রাই কুড়িয়ে বেল’ ও সৈয়দ শামসুল হকের ‘খেলা রাম খেলে যা’ বইগুলো বেশি বিক্রি হচ্ছে বলে জানান তিনি। অন্য প্রকাশনীর আলাউদ্দিন টিপু বলেন, অন্যান্য দিনের তুলনায় মেলায় লোক সমাগম বেশি হওযায় বই বিক্রির পরিমানও অনেক ভালো বলে তিনি উল্লেখ করেন।
গতকাল মঙ্গলবার ছিল অমর একুশে গ্রন্থমেলার ১৩তম দিন। এদিন মেলায়র দুই প্রানাত ঘুরে অন্যান্য দিনের তুলনায় লোক সমাগম ছিল অনেক বেশি। মেলায় বিক্রির পরিমানও মোটামুটি ভালোই বলে জানান প্রকাশক ও বিক্রয়কর্মীরা। এদিন মেলায় নতুন বই এসেছে ১৫০টি।
মূল আয়োজন: গতকাল মঙ্গলবার ছিল অমর একুশে গ্রন্থমেলার ১৩তম দিন। এদিন মেলা চলে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘নারীর নিরাপদ পরিসর ও পরিবেশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন খুশী কবির। আলোচনায় অংশগ্রহণ করেন সুলতানা কামাল, হোসনে আরা শাহেদ, সুভাষ সিংহ রায় এবং নূরুন্নাহার মুক্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়েশা খানম। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আজকের আয়োজন: আজ বুধবার অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু সংগঠন নিষ্ক্রিয়তা ও শিশুর সাংস্কৃতিক বিকাশ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মোহিত কামাল। আলোচনায় অংশগ্রহণ করবেন সুব্রত বড়–য়া, দিলারা হাফিজ এবং হাসান শাহরিয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্পী হাশেম খান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি